মুসলিম বিশ্বআরও »
২০২৩ সালের শেষের দিকে আন্তর্জাতিক সহযোগিতার ভিত্তিতে তুরস্ক হাইব্রিড রকেট পাঠাবে চাঁদে। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান বলেন, আল্লাহ চাইলে আমরা চাঁদে যাচ্ছি। আমরা মহাকাশ-বন্দর গড়ে তুলতে চাই। তুরস্ক যেন রকেট প্রযুক্তির ক্ষেত্রে অগ্রণী দেশে পরিণত হয়। আমি সে লক্ষে কাজ করব, আমাদের প্রয়াস সফল হবে এবং মহাকাশ গবেষণায় এগিয়ে থাকা দেশের তালিকায় তুরস্কও ঠাঁই পাবে। তুরস্কের একশ বছর পূর্তি উপলক্ষে এবার চাঁদে যাওয়ার ঘোষণা দিলেন প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান। আগামী ১০ বছরের জন্য বেশ কিছু পরিকল্পনার কথা ঘোষণা করেছেন তিনি। যার মধ্যে আছে, চাঁদে রকেট পাঠানো এবং মহাকাশ-বন্দর তৈরি করা। ২০১৮ সালে তুরস্কের মহাকাশ এজেন্সি তৈরি হয়। সে সময় আর্থিক অনটন চলছিল। তার মধ্যে এই এজেন্সির গঠন নিয়ে সমালোচনার মুখে পড়তে হয় এরদোগানকে। কিন্তু এই প্রকল্পের সমর্থকদের দাবি ছিল, এর ফলে তুরস্কের মহাকাশ গবেষকরা উপকৃত হবেন এবং ব্রেন ড্রেন বন্ধ হবে। তবে মহাকাশ অভিযানে কত অর্থ খরচ হবে, তা এরদোগান জানাননি। এরদোগান স্পেসএক্সের প্রধান এলোন মাস্কের সঙ্গে কথা বলেছেন এবং তুরস্কের কোম্পানিগুলোকে মহাকাশ অভিযানে সাহায্য করার অনুরোধ জানিয়েছেন। স্পেস এক্সের সহযোগিতায় আমেরিকা থেকে তুরস্কের উপগ্রহ টার্কস্যাট ৫এ মহাকাশে গেছে। আমাদের পা থাকবে মাটিতে, চোখ আকাশে। আমাদের শিকড় থাকবে বিশ্বে, আমাদের ডালপালা থাকবে মহাকাশে।


ধর্ম-দর্শনআরও »
মাওলানা এস এম আনওয়ারুল করীম: আশুরার রোজার দ্বারা বিগত এক বছরের পাপরাশি মাফ হয়ে যায়। ইসলামের প্রাথমিক যুগে আশুরার রোজা ফরজ ছিল। দ্বিতীয় হিজরি সনে রমজানের রোজা ফরজ হওয়ার বিধান নাজিল হলে আশুরার রোজা ঐচ্ছিক হিসেবে বিবেচিত হয়। আশুরা দিবসে রোজা পালনের জন্য রসুলুল্লাহ (স) নির্দেশ দিয়েছেন। সর্বাধিক হাদিস বর্ণনাকারী সাহাবি হজরত আবু হোরায়রা (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, রসুলুল্লাহ (স) বলেছেন, রমজানের পর সর্বাধিক উত্তম রোজা হলো মহরম মাসের রোজা। আর ফরজের পরে সর্বাধিক উত্তম নামাজ হলো তাহাজ্জুদের নামাজ। (সহিহ মুসলিম ১/৩৫৮)। হজরত আয়েশা (রা) বলেন, জাহেলি যুগে কুরাইশরা আশুরার দিনে রোজা পালন করত। রসুলুল্লাহ (স)ও সেকালে রোজা পালন করতেন। মদিনায় এসেও তিনি রোজা পালন করতেন এবং অন্যদেরও নির্দেশ দেন। রমজানের রোজার আদেশ নাজিল হলে আশুরার রোজা শিথিল করা হয়। এখন কেউ চাইলে তা পালন করুক, আর চাইলে তা বর্জন করুক। (বুখারি ১/২৬৮) বিশ্বনবি (স) বলেছেন, রমজানের রোজার পর মহরম মাসের রোজা আল্লাহতায়ালার কাছে সবচেয়ে বেশি ফজিলতময়। (বুখারি ১১৬৩; মুসলিম ১৯৮২) নবি করিম (স) আশুরার দিন নিজে রোজা রাখতেন এবং সেদিন রোজা পালন করার নির্দেশ দিয়েছেন। (বুখারি ২০০৪; মুসলিম ১১৩০)। ১০ মহরম আশুরার রোজার ফজিলত প্রসঙ্গে হজরত রসুলুল্লাহ (স) বলেছেন, এ আশুরার দিন রোজা রাখার কারণে আল্লাহতায়ালা বান্দার বিগত এক বছরের গুনাহসমূহ মাফ করে দেন। (সহিহ মুসলিম ১১৬২) প্রখ্যাত …

স্বাস্থ্যআরও »
বিশ্বে এখন পর্যন্ত ২ কোটি ৩৫ লাখ ডোজের বেশি কোভিড-১৯ ভ্যাকসিন সরবরাহ করা হয়েছে। এর মধ্যে ৯৫ শতাংশই মাত্র ১০টি দেশের দখলে আছে। এই ঘটনাকে অকল্পনীয় বৈষম্য বলে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা জানায়, ইউরোপ ও যুক্তরাষ্ট্রের প্রায় সব দেশে গত মাসেই টিকাদান শুরু হলেও এশিয়া ও আফ্রিকার অধিকাংশ মানুষ এ সম্পর্কে এখনো জানেই না। তাদের দেশে কবে নাগাদ ভ্যাকসিন কার্যক্রম শুরু হবে, সে সম্পর্কে তাদের কোনো ধারণা নেই। এ বিষয়ে বৃহস্পতিবার কোপেনহেগেনে এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও-এর ইউরোপীয় প্রধান হান্স ক্লুগ বলেন, বিশ্বে মহামারি করোনা ভাইরাসকে কার্যকরভাবে দ‚র করতে হলে আগে সবাইকে ভ্যাকসিনের ন্যায্য বন্টন নিশ্চিত করতে হবে। বিশেষ করে নিম্নআয়ের দেশ এবং দরিদ্ররাও যেন ভ্যাকসিনেশনের আওতায় আসে, সেদিকে ধনী রাষ্ট্রগুলোর নজর দিতে হবে। কোনো দেশ বা সম্প্রদায়কে টিকাদানের বাইরে রাখা ঠিক হবে না জানিয়ে তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে গঠিত কোভ্যাপের আওতায় বিশ্বের প্রতিটি দেশে ভ্যাকসিন সরবরাহের ব্যাপারে সর্বাত্মক প্রচেষ্টা চলছে। এক্ষেত্রে ধনী দেশগুলোর এগিয়ে আসা জরুরি।
গ্যালারীআরও »
ভিডিওআরও »
“বর্তমান বিশ্বের অবিসংবাদিত জনপ্রিয় নেতা তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান সফলতার রহস্য”
Let’s talk to make a change
Let's talk to make a change
Back to top button
Close