মুসলিম বিশ্বআরও »
আফগানিস্তানে অন্তর্বর্তী সরকার ঘোষণা করেছে তালেবান। নতুন সরকারের প্রধানমন্ত্রী হয়েছেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। উপ-প্রধানমন্ত্রী করা হয়েছে দুজনকে। তারা হলেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা আবদুল গনি বারাদার ও মোল্লা আবদুল সালাম। তিন সপ্তাহ আগে আফগানিস্তানের বেশির ভাগ এলাকার নিয়ন্ত্রণ গ্রহণ করার পর এই সরকার ঘোষণা করা হলো। মোল্লা হাসান আখুন্দ দীর্ঘ দিন ধরে গ্রুপটির শূরার নেতা হিসেবে কাজ করছেন। তিনি বেশ প্রভাবশালী ও শ্রদ্ধাভাজন ব্যক্তিত্ব। তিনি সামরিক বিভাগে সক্রিয় না হলেও ধর্মীয় বিষয়গুলোর তদারকিতে বেশি নজর দেন। মঙ্গলবার সংবাদ সম্মেলনে তালেবানের প্রধান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ নতুন সরকারের ঘোষণা দেন। তিনি ৩৩ সদস্যবিশিষ্ট ‘নতুন ইসলামি সরকারের’ কথা ঘোষণা করে বলেন, বাকি পদগুলো সতর্ক বিবেচনার পর ঘোষণা করা হবে। অন্তর্বর্তী মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ ব্যক্তিরা হলেন: প্রধানমন্ত্রী : মোহাম্মদ হাসান আখুন্দ উপ-প্রধানমন্ত্রী আবদুল গনি বারাদার ও মোল্লা আবদুল সালাম হানাফি। স্বরাষ্ট্রমন্ত্রী : সিরাজুদ্দিন হাক্কানি পররাষ্ট্রমন্ত্রী : আমির খান মুত্তাকি উপপররাষ্ট্রমন্ত্রী : মোহাম্মদ আব্বাস স্তানিকজাই প্রতিরক্ষামন্ত্রী : মোল্লা ইয়াকুব সেনাপ্রধান : ফসিউদ্দিন বাদাখশানি অর্থমন্ত্রী : মোল্লা হিদায়েতুল্লাহ তথ্যমন্ত্রী : জাবিউল্লাহ মুজাহিদ সরকার ঘোষণা করে মুজাহিদ বলেন, নতুন সরকারের প্রথম কাজগুলোর মধ্যে থাকবে অর্থনীতিকে স্থিতিশীল করা, আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়া এবং দেশটিতে ক্রমবর্ধমান মানবিক সংকট মোকাবেলা করা।


ধর্ম-দর্শনআরও »
সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। মঙ্গলবার করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধী সতর্কতামূলক ব্যবস্থা মেনেই দেশগুলোতে পবিত্র ঈদ উৎসব পালন করা হচ্ছে। এছাড়া সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশেও আজ ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের সাথে মিল রেখে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, এবং ইউরোপে আজ মঙ্গলবার মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা পালিত হচ্ছে। এবারে ব্রিটেনের প্রায় সকল মসজিদে অনুষ্ঠিত হচ্ছে ঈদ জামাত। এদিকে হজের তৃতীয় দিনে মঙ্গলবার সকাল থেকে মক্কা থেকে পূর্বে মিনায় জমায়েত হওয়া শুরু করেছেন হাজীরা। মিনায় তিন জামরাতে হাজীরা শয়তানকে প্রতীকি পাথর নিক্ষেপ করবেন। পরে কোরবানী ‍ও চুল কাটার মধ্য দিয়ে ইহরাম থেকে মুক্ত হবেন হাজীরা। এর আগে রোববার থেকে মিনায় হাজীদের অবস্থানের মাধ্যমে হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হয়। সোমবার মিনা থেকে দক্ষিণ-পূর্বে আরাফাতের ময়দানে হাজির হন তারা। সেখানে হজের খুতবার সাথে যোহর ও আসরের নামাজ একত্রে জামায়াতে আদায় করেন তারা। সারাদিন আরাফাতে ইবাদতে কাটানোর পর সন্ধ্যায় তারা আরাফাত ও মিনার মাঝামাঝি মুজদালিফায় গিয়ে রাত্রিযাপন করেন। সেখানে তারা একত্রে মাগরিব ও এশার নামাজ আদায় করেন। করোনাভাইরাস সংক্রমণের কারণে এই বছর শয়তানকে নিক্ষেপের জন্য হাজীদের আগেই জীবানুমুক্ত করা নুড়িপাথর সরবরাহ করা হয়েছে। এই বছর মক্কার মসজিদুল হারাম ও মদীনার মসজিদে নববীতে ঈদের নামাজের ইমামতিতে ছিলেন যথাক্রমে শেখ …

স্বাস্থ্যআরও »
বিশ্বে এখন পর্যন্ত ২ কোটি ৩৫ লাখ ডোজের বেশি কোভিড-১৯ ভ্যাকসিন সরবরাহ করা হয়েছে। এর মধ্যে ৯৫ শতাংশই মাত্র ১০টি দেশের দখলে আছে। এই ঘটনাকে অকল্পনীয় বৈষম্য বলে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা জানায়, ইউরোপ ও যুক্তরাষ্ট্রের প্রায় সব দেশে গত মাসেই টিকাদান শুরু হলেও এশিয়া ও আফ্রিকার অধিকাংশ মানুষ এ সম্পর্কে এখনো জানেই না। তাদের দেশে কবে নাগাদ ভ্যাকসিন কার্যক্রম শুরু হবে, সে সম্পর্কে তাদের কোনো ধারণা নেই। এ বিষয়ে বৃহস্পতিবার কোপেনহেগেনে এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও-এর ইউরোপীয় প্রধান হান্স ক্লুগ বলেন, বিশ্বে মহামারি করোনা ভাইরাসকে কার্যকরভাবে দ‚র করতে হলে আগে সবাইকে ভ্যাকসিনের ন্যায্য বন্টন নিশ্চিত করতে হবে। বিশেষ করে নিম্নআয়ের দেশ এবং দরিদ্ররাও যেন ভ্যাকসিনেশনের আওতায় আসে, সেদিকে ধনী রাষ্ট্রগুলোর নজর দিতে হবে। কোনো দেশ বা সম্প্রদায়কে টিকাদানের বাইরে রাখা ঠিক হবে না জানিয়ে তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে গঠিত কোভ্যাপের আওতায় বিশ্বের প্রতিটি দেশে ভ্যাকসিন সরবরাহের ব্যাপারে সর্বাত্মক প্রচেষ্টা চলছে। এক্ষেত্রে ধনী দেশগুলোর এগিয়ে আসা জরুরি।
গ্যালারীআরও »
ভিডিওআরও »
Let’s talk to make a change
Let’s talk to make a change
Let’s talk to make a change
Back to top button