আল্লামা আবদুল করীম শায়খে কৌড়িয়া রহ:’র আরবী জীবনীগ্রন্থ প্রকাশ

‘শায়খে কৌড়িয়া ইসলামের মহানায়ক ও উলামায়ে কেরামের কিংবদন্তিতুল্য মুরব্বী ছিলেন’

অসংখ্য-অগণিত উলামায়ে কেরাম ও হাজারো মাদ্রাসা- মসজিদের শীর্ষ মুরব্বী ও রাহবার, কালজয়ী বুযুর্গ আলেমেদ্বীন, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সুদীর্ঘকালের সভাপতি, শায়খুল ইসলাম আল্লামা হুসাইন আহমদ মাদানী রাহমাতুল্লাহি আলাইহি’র সুযোগ্য শীর্ষ খলীফা ও সফল উত্তরসূরী, আল্লামা আবদুল করীম শায়খে কৌড়িয়া রাহমাতুল্লাহি আলাইহি’র বর্ণাঢ্য জীবন ও কর্ম নিয়ে আরবী ভাষায় রচিত একটি গ্রন্থের প্রকাশনা উপলক্ষে লন্ডনে হযরত শায়েখ কৌড়িয়া রাহ. স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
২১ ডিসেম্বর মঙ্গলবার বিকেলে বিভিন্ন শহর থেকে আগত অতিথিদের উপস্থিতিতে পূর্ব লন্ডনের এশাআতুল ইসলাম ফোর্ড স্কয়ার মসজিদে আল করীম ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠিত এ জীবনী আলোচনা সভা ও আরবী জীবনীগ্রন্থ প্রকাশনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্রিটেনের শীর্ষ বুযুর্গ আলেমেদ্বীন, মাওলানা শায়খ আসগর হুসাইন ও কাউন্সিল অফ মস্ক এর চেয়ারম্যান হাফিজ মাওলানা শামছুল হক। শায়খে কৌড়িয়া রাহমাতুল্লাহি আলাইহির বর্ণাঢ্য ও কর্মময় জীবন ও তরুণ আলেম মাওলানা সৈয়দ হুসাইন বিন ইমামুদ্দীন কর্তৃক সাম্প্রতিককালে রচিত ও প্রকাশিত আরবী জীবনীগ্রন্থ সম্পর্কে আয়োজিত এ আলোচনা সভায় লন্ডন ও ইংল্যান্ডের বিভিন্ন শহর থেকে আগত নেতৃস্থানীয় উলামায়ে কেরাম ও কমিউনিটি নেতৃবৃন্দ মরহুম আল্লামা আবদুল করীম শায়খে কৌড়িয়া সম্পর্কে স্মৃতিচারণ করে গুরুত্বপূর্ণ, তথ্য সমৃদ্ধ ও শিক্ষণীয় আলোচনা উপস্থাপন করেন।
আলোচকগণ শায়খে কৌড়িয়া রাহ. -এর স্মৃতিচারণ করে বলেন, তিনি এক শতাব্দীর ইতিহাস ছিলেন। তিনি ছিলেন ক্বাইদুল উলামা তথা উলামায়ে কেরামের নেতা। জাতির নেতৃত্ব প্রদানের কারণে ভারত উপমহাদেশে শায়খে কৌড়িয়া রাহ. -এর আলাদা একটা পরিচিতি ছিলো। বক্তাগণ আরো বলেন, শায়খে কৌড়িয়া বাক্বিয়াতুস সালাফ ছিলেন৷ সালাফে সালিহীনের আখলাক্ব, ইলম, আমল, ঈমান এবং ঈমানের দাবী পূরণ করার জযবা এবং এখলাস আল্লাহ তায়ালা শায়খে কৌড়িয়া রাহ. -কে দান করেছিলেন।
তার জীবন ছিলো সাগরের মতো বিশাল। তার একমুহূর্তের ডাকে শতশত আলেম উপস্থিত হয়ে যেতেন। হযরত শায়খে কৌড়িয়া রাহ. ঐক্যের দিশারি ছিলেন৷ তার সবচেয়ে বড় গুন ছিলো সত্য ন্যায়ের পক্ষে অটল ও অবিচলতা।
বক্তাগণ বলেন, তিনি তার জীবনের প্রতিটি কাজ সুন্নাহ মেনে করতেন। অনেক বড় ব্যক্তিত্বের অধিকারী হওয়া সত্ত্বেও তিনি সদা সর্বদা বিনয়ী ও অতিথি পরায়ণ ছিলেন।
বক্তাগন মাওলানা সৈয়দ হুসাইন বিন ইমামুদ্দীন এর শায়খে কৌড়িয়া সম্পর্কে রচিত আরবী গ্রন্থের ভূয়সি প্রশংসা করে বলেন, আরব ও বহির্বিশ্বে বাংলাদেশের শীর্ষ উলামায়ে কেরামের ইসলামের জন্য কন্ট্রিবিউশন ও তাঁদের ত্যাগের মহিমায় ভাস্বর জীবন সম্পর্কে সঠিক ইনফরমেশন না থাকায় দেশের ইসলামী সত্তাগত পরিচয় আজ বহির্বিশ্বে ম্লান হয়ে আছে। এমতাবস্থায় সৈয়দ হুসাইন বিন ইমামুদ্দীন সাহেবের এ আরবী রচনা আশার আলো সঞ্চার করেছে। তাঁর অনুসৃত পথ ধরে লেখক ও গবেষক আলেমগণ বাংলাদেশী ইসলামী ব্যক্তিত্বদের গৌরবময় কীর্তিগাঁথা ইংরেজি ও আরবী ভাষায় তুলে ধরার চেষ্টা অব্যাহত রাখবেন বলে বক্তাগন আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠান বাস্তবায়ন কমিটির সদস্য মাওলানা সৈয়দ নাঈম আহমদ ও মাওলানা শামছুল আলম কিয়ামপূরীর যৌথ পরিচালনায় অনুষ্ঠিত এ আলোচনা সভায় জীবনীগ্রন্থের মূল পাঠকে সামনে রেখে বিশেষ পর্যালোচনামূলক বক্তব্য পেশ করেন শায়েখ কৌড়িয়া রাহমাতুল্লাহি আলাইহি’র সুযোগ্য কনিষ্ঠ সন্তান, তরুণ আলেম হাফিজ মাওলানা মাসুম আহমদ।
সভায় স্বারগর্ভ বক্তব্য রাখেন শায়খুল হাদিস মুফতি আব্দুর রহমান মনোহরপূরী, ইস্ট লন্ডন মসজিদের প্রধান ইমাম শায়খ মাওলানা আব্দুল কাইয়ূম, মারকাজুল উলূম লন্ডনের প্রিন্সিপাল মাওলানা শুয়াইব আহমদ, ডার্লিংটন মসজিদের ইমাম মাওলানা সৈয়দ ছাবির আহমদ, বিশিষ্ট আলেম মাওলানা আব্দুল আজিজ সিদ্দীকী, প্রখ্যাত আলেম মাওলানা আব্দুল কাদির সালেহ, দারুস সুন্নাহ মসজিদের চেয়ারম্যান মাওলানা গোলাম কিবরিয়া, জামেয়াতুল খাইর আল ইসলামিয়া সিলেটের প্রতিষ্ঠাতা প্রধান পরিচালক মাওলানা মুফতি আবদুল মুনতাকিম, আল আকসা মসজিদের ইমাম ও খতীব মাওলানা সাদিকুর রহমান, শায়খে কৌড়িয়া রাহ. এর জামাতা, কাউন্সিলার ফারুক আহমদ, এশায়াতুল ইসলাম ফোর্ড স্কয়ার মাদরাসার সিনিয়র মুহাদ্দিস মুফতি মওসুফ আহমদ, আলহাজ্ব মাওলানা আতাউর রহমান, রিজেন্ট পার্ক সেন্ট্রাল মসজিদ লন্ডনের খতিব শায়খ কাজী লুৎফুর রহমান, লন্ডন বাংলা প্রেসক্লাবের সেক্রেটারি মুহাম্মদ জুবায়ের, ডেপুটি মেয়র ও কাউন্সিলর মতিনুজ্জামান, মাদরাতুন নূর লন্ডনের পরিচালক মাওলানা সৈয়দ তামিম আহমদ, বিশিষ্ট আলেম মাওলানা শাহ মিজানুল হক, হ্যামলেটস ওয়ে মসজিদ মাইলএন্ডের ইমাম ও শায়খে কৌড়িয়া রাহ. এর জামাতা হাফিজ মাওলানা ইলিয়াছ আহমদ, মাদানীয়া ওয়েলফেয়ার ট্রাস্টের সেক্রেটারি হাফিজ হুসাইন আহমদ বিশ্বনাথী, ইকরা বাংলা টিভির প্রেজেন্টার মুফতি ছালেহ আহমদ, মাদানী গার্লস স্কুলের মুহাদ্দিস মাওলানা মাহফুজ আহমদ, মুফতি বুরহান উদ্দিন, বায়তুর রহমান মসজিদের ইমাম হাফিজ মাওলানা এনামুল হক, ল্যান্সবারী মসজিদের ইমাম ও খতিব মাওলানা নুফাইস আহমদ, মাওলানা লুৎফুর রাহমান বিন্নুরী, ইস্টহাম মসজিদের ইমাম মুফতি সৈয়দ রিয়াজ আহমদ ও মাওলানা নাজমুল হাসান প্রমুখ৷
প্রোগ্রামে মনোমুগ্ধকর তেলাওয়াতে কোরআন পেশ করেন দারুল উম্মাহ মসজিদের ইমাম ও খতীব শায়খ কাজী আশিকুর রাহমান। বাংলাদেশ থেকে টেলিফোনিক বক্তব্যের মাধ্যমে উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন শায়েখ কৌড়িয়া রাহমাতুল্লাহি আলাইহি’র সুযোগ্য সাহেবযাদা হাফিজ মাওলানা মুহসিন আহমদ।
গুরুত্বপূর্ণ এ আলোচনা সভায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন শায়খে কৌড়িয়া রাহ. এর জামাতা মাওলানা আব্দুর রহমান (হাল), তালীমুল কোরআন লন্ডনের চেয়ারম্যান হাফিজ মাওলানা খবীর আহমদ (সাহেবজাদায়ে শায়খে বাঘা), মাযাহিরুল উলূম মাইলএন্ডের প্রিন্সিপাল মাওলানা ইমদাদুর রহমান আল মাদানী, বিশিষ্ট আলেম মাওলানা শায়েখ আবু তাহের ফারুকী (লীডস), মাওলানা সৈয়দ আশরাফ আলী, শায়খ মাওলানা ছাইদ আলী,হাফিজ মাওলানা মোবারক আলী, মাওলানা মুখলিসুর রহমান, মাওলানা শাহনুর, মাওলানা আব্দুল কাইয়ূম মাদানী, মাওলানা মামনুন মুহিউদ্দিন, মাওলানা আব্দুর রশিদ নুমান, মাওলানা শামছুল হক ছাতকী,মাওলানা শাব্বির আহমদ, মাওলানা জসিম উদ্দিন, হাফিজ মাওলানা এনামুল হক (বার্মিংহাম), শায়খে কৌড়িয়া রাহ. -এর জামাতা আলহাজ্ব সৈয়দ হুসাইন আহমদ, জনাব আব্দুল কালাম, মাওলানা আব্দুল আওয়াল, মাওলানা নাজিম উদ্দিন, হাফিজ মাওলানা কাজী আব্দুর রহমান, হাফিজ মাওলানা আরশদ, হাফিজ মাওলানা রশিদ আহমদ, মাওলানা আজহার বিন নুর, মাওলানা শামছুল হক ছাতকী, মাওলানা সিরাজ, মাওলানা শায়েখ রুম্মান, মাওলানা শামছুল ইসলাম, মাওলানা ওয়েস উদ্দিন, হাফিজ মাওলানা নিজাম প্রমুখ।
কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন কাউন্সিলর আয়াস মিয়া, কাউন্সিলর শাহ সোহেল আমীন, বাংলাদেশ সেন্টারের সেক্রেটারি জেনারেল জনাব দেলোয়ার হুসাইন, সৈয়দপূর শামসিয়া সমিতির সভাপতি পীর আহমদ কুতুব, আলহাজ্ব সৈয়দ জিয়াউল হক, সাবেক কাউন্সিলর মামুনুর রশীদ, হ্যামলেটস ওয়ে মসজিদ, মাইলএন্ডের চেয়ারম্যান মাহফুজ আহমদ, আলহাজ্ব সৈয়দ জিয়াউল হক, সাংবাদিক সৈয়দ জহুরুল হক, আহাদ চৌধুরী বাবু প্রমুখ।
সর্বশেষ মাওলানা শায়খ আসগর হুসাইন সাহেব দা. বা. -এর দোয়ার মাধ্যমে সভার সমাপ্তি হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button