এইচডি যুগে প্রবেশ করেছে বিটিভি

বাংলা ভাষার প্রথম টেলিভিশন বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) আজ ৫৭ বছর পেরিয়ে ৫৮ বছরে পদার্পণ করেছে। প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে এইচডি (হাই ডেফিনেশন) সম্প্রচারের মধ্য দিয়ে এইচডি যুগে প্রবেশ করেছে রাষ্ট্রায়ত্ত এ টেলিভিশন চ্যানেল। যার ফলে আরও স্বচ্ছভাবে চ্যানেলটির সকল আয়োজন উপভোগ করতে পারবেন দর্শকরা।
আজ শনিবার (২৫ ডিসেম্বর) সন্ধ্যা ৫টা ৩০ মিনিটে ঢাকা কেন্দ্রে বঙ্গবন্ধু কর্নার ‘রঙ তুলিতে বঙ্গবন্ধু’ শীর্ষক চিত্র প্রদর্শনী এবং বিটিভি এইচডি সম্প্রচারের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার সচিব মকবুল হোসেন।
উল্লেখ্য, ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর ঢাকার তত্কালীন ডিআইটি ভবনের নিচতলায় টেলিভিশন চ্যানেলটির যাত্রা। এরপর বাংলাদেশের জন্মের পরের বছর সরকারি প্রতিষ্ঠান হিসেবে যাত্রা করে বাংলাদেশ টেলিভিশন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে আধুনিক প্রযুক্তি সংযুক্ত করে ১৯৭৫ সালের ৯ ফেব্রুয়ারি ডিআইটি ভবন থেকে বিটিভিকে রামপুরায় নিজস্ব ভবনে আনা হয়।
১৯৮০ সালে দর্শকদের রঙিন পর্দা উপহার দেয়ার মাধ্যমে নতুন যুগে পা রাখে বিটিভি। এখন বিটিভি ওয়ার্ল্ডের মাধ্যমে দেশের বাইরেও নেটওয়ার্ক বিস্তৃত হয়েছে। দর্শকের কাছে পৌঁছতে যুগোপযোগী পরিবর্তনের অঙ্গীকার আর প্রত্যয়ের মধ্য দিয়ে এবার ৫৮ বছরে পা রাখছে রাষ্ট্রীয় গণমাধ্যমটি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button