ওষুধের জেনেরিক নাম ‘মলনুপিরাভিয়ার’

প্রথম দেশ হিসেবে ব্রিটেনে ছাড়পত্র পেল করোনার ট্যাবলেট

ওষুধের জেনেরিক নাম ‘মলনুপিরাভিয়ার’। এটি একেবারেই কোভিডের চিকিৎসার জন্য তৈরি প্রথম ট্যাবলেট বলে বিজ্ঞানীদের দাবি। আর বিশ্বের প্রথম দেশ হিসেবে লক্ষণযুক্ত নভেল করোনাভাইরাসের চিকিৎসার জন্য অ্যান্টিভাইরাল পিলকে অনুমোদন দিয়েছে যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রকরা। এর মধ্য দিয়ে মুখে খাওয়ার ওষুধে করোনার চিকিৎসা শুরু হলো। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যাদের শারিরীক অবস্থা ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে তাদের দিনে দুই ডোজ করে মলনুপিরাভির নামের এই ট্যাবলেটটি প্রদান করা হবে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।
ক্লিনিকাল ট্রায়ালে দেখা গেছে, ফ্লুয়ের চিকিৎসার জন্য তৈরি করা এই ওষুধটি করোনার কারণে হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর হার কমিয়ে দেয় অর্ধেক। যুক্তরাজ্যের হেলথ সেক্রেটারি সাজিদ জাভিদ বলেন, এই চিকিৎসা ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা রোগীদের জন্য ‘গেমচেঞ্জার’।
এক বিবৃতিতে তিনি বলেন, আজকের দিনটি আমাদের দেশের জন্য ঐতিহাসিক। কারণ যুক্তরাজ্য এখন বিশ্বের প্রথম দেশ যারা সেই অ্যান্টিভাইরালটিকে অনুমোদন দিলো যেটা করোনা হলে বাসায় নিয়ে যাওয়া যাবে।
যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানী মার্ক, শার্প অ্যান্ড ডোহমি(এমএসডি) এবং রিজব্যাক বায়োথেরাপিউটিকস যৌথভাবে মলনুপিরাভির নামের এই ওষুধটি তৈরি করে। এটিই করোনা রোগীদের জন্য প্রথম ওষুধ যেটা ইনজেকশনের মাধ্যমে বা শিরায় দেওয়ার মাধ্যমে গ্রহণের বদলে মুখে খেতে হবে।
ব্রিটেনের ওষুধ নিয়ন্ত্রকরা বলেছেন, তারা বিশ্বের প্রথম মুখে খাওয়ার ওষুধ মুলনুপিরাভিরকে অনুমোদন দিয়েছে কারণ এটি হালকা থেকে মাঝারি ধরনের করোনাভাইরাসের সংক্রমণে যাদের পরিস্থিতি খারাপ হওয়ার ঝুঁকি আছে তাদের হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর ঝুঁকি কমিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button