রমজান এলেই আরও বেপরোয়া হয়ে ওঠে ইসরায়েল (ভিডিও)

বিশ্বের সবচেয়ে নিপিড়ীত অঞ্চলের একটি ফিলিস্তিন। ইহুদীবাদী ইসরায়েলের নিত্যনতুন অত্যাচারে জর্জরিত ফিলিস্তিনিরা। বাড়ি থেকে উচ্ছেদ এবং কারণে-অকারণে গ্রেফতার নিত্যনৈমিত্তিক ঘটনা। তারই ধারাবাহিকতায় শুক্রবার আল আকসায় ফজরের নামাজে আসা মুসল্লিদের ওপর বিনা কারণে হামলা করে ইসরায়েলি বাহিনী। এদিন নিয়ম ভেঙে তারা আল আকসায় প্রবেশ করে। গ্রেফতার করে চার শতাধিক ফিলিস্তিনিকে।
বিভিন্ন ভিডিওতে দেখা গেছে, মসজিদের ভেতরে মুহুর্মুহু টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছোঁড়া হচ্ছে। মসজিদের ভেতর মনে হচ্ছে যেন যুদ্ধক্ষেত্র। মুসল্লিরা ছোটাছুটি করছেন। অনেকে শুয়ে পড়েন।
আল জাজিরার এক বিশ্লেষণে বলা হয়েছে, পবিত্র রমজান মাস এলে আরও বেপরোয়া হয়ে ওঠে ইসরায়েল। চলতি বছরের পবিত্র রমজান মাসেও ইসরায়েল অধিকৃত ফিলিস্তিনের মাটিতে বড় ধরনের উত্তেজনা দেখা দিচ্ছে। বিশ্লেষকেরা বলছেন, এর পরিপ্রক্ষিতে গাজা উপত্যকার বাসিন্দারা গত বছরের রমজানের মতোই আরেকটি যুদ্ধ লেগে যেতে পারে।
গত ২২ মার্চ থেকে ইসরায়েলের ভেতরে ক্ষুব্ধ ফিলিস্তিনিদের হামলা বা ‘সশস্ত্র অপারেশন’ বেড়ে গেছে। এসব ঘটনায় ১৪ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে আছেন ইসরায়েলি তিন পুলিশ কর্মকর্তা। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত জানুয়ারি থেকে এখন পর্যন্ত ইসরায়েলি বাহিনীর হাতে ৩৬ ফিলিস্তিনি নিহত হয়েছেন।
বিধিনিষেধ থাকা সত্ত্বেও শুক্রবার আল-আকসা প্রাঙ্গণে প্রবেশ করেন ইসরায়েলি উগ্রবাদীরা। তাদের হামলায় অন্তত ১৫২ ফিলিস্তিনি আহত হন।
প্রত্যক্ষদর্শীরা বলছেন, ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সদস্যরা ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ওপর রাবার বুলেট ছুড়েছেন। বিক্ষোভকারীরাও ইসরায়েলি বাহিনীকে লক্ষ্য করে পাথর ছোড়েন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button