ভারতের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবি

ভারতের বিধান সভা  নির্বাচনে তিনরাজ্যে এগিয়ে রয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। ভরাডুবি ঘটেছে ভারতের ক্ষমতাসীন কংগ্রেসের। দিল্লি, মধ্যপ্রদেশ ও রাজস্থানে নরেন্দ্র মোদির হিন্দুত্ববাদী দল বিজেপি এগিয়ে রয়েছে। তবে ছত্তিশগড়ে সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছে কংগ্রেস। দিল্লিতে বিজেপিকে নাকানিচুবানি খাইয়েছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। তারা ১৫ বছর ধরে মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালনকারী শীলা দীক্ষিত এবং তার দল উভয়কেই পরাজিত করেছে। শীলা ২৫ হাজার ভোটে পরাজিত হয়েছেন।
এই নির্বাচনকে ২০১৪-এর লোকসভা নির্বাচনের সেমিফাইনাল হিসেবে দেখছেন রাজনীতিকরা।
সকাল ৮টায় শুরু হয় ভোট গণনা। দিল্লির ৭০টি, মধ্যপ্রদেশের ২৩০টি, রাজস্থানে ১৯৯টি এবং  ছত্তিশগড়ের ৯০টি আসনে চলছে ভোটের লড়াই।
দিল্লিতে বিজেপি’র বিরুদ্ধে শক্ত অবস্থানে আছে আম আদমি পার্টি। সন্ধ্যা পর্যন্ত ৭০টি আসনের মধ্যে বিজেপি ৬টিতে জয়ী ও  ২৬টিতে এগিয়ে ছিল। আম আদমি পার্টি ৬টিতে জয়ী ও  ২১টি আসনে এগিয়ে ছিল। সেখানে কংগ্রেস মাত্র ২টি আসনে জয়ী ও ৭টি আসনে এগিয়ে থাকে । অন্যরা এগিয়ে ছিল তিনটি আসনে।
মরুরাজ্য রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলাটের নেতৃত্বাধীন কংগ্রেস সরকার ইতিমধ্যেই বিরোধীদল নেত্রী বসুন্ধরা রাজের নেতৃত্বাধীন বিজেপির কাছে পরাজয় স্বীকার করে নিয়েছেন।
সেখানে সন্ধ্যা পর্যন্ত ১৯৯টি আসনের মধ্যে ১৩টিতে জয়ী ও ১৪৬টিতেই এগিয়ে ছিল বিজেপি। কংগ্রেস ২টিতে জয়ী ও এগিয়ে ছিল ২৩টি আসনে। অন্যরা এগিয়ে ছিল ১৫টি আসনে। এ রাজ্যে বিএসপি ও এএপি কোন আসন পায়নি।
মধ্যপ্রদেশে বিজেপির ক্ষমতা ধরে রাখার স্পষ্ট ইঙ্গিত মিলেছে ভোট গণনায়। মুখ্যমন্ত্রী শিবরাজ পাতিল আরো একবার মসনদে বসতে চলেছেন।
সেখানে সন্ধ্যা পর্যন্ত ২৩০টি আসনের মধ্যে ১০৫টিতেই জয়ী হয় বিজেপি। এগিয়ে থাকে ৫২টিতে। কংগ্রস ৫০টিতে জয়ী ও এগিয়ে ছিল ১৫টি আসনে। বিএসপি জয়ী হয় ৫ টি অসনে। অন্যরা ২টিতে জয়ী ও ১টিতে এগিয়ে ছিল।
চার রাজ্যের মধ্যে একমাত্র ছত্তিসগড়েই হাডডাহাড্ডি লড়াই হয়েছে কংগ্রেস ও বিজেপির। সন্ধ্যা পর্যন্ত  ৯০টি আসনের মধ্যে কংগ্রেস ১৬টিতে জয়ী ও ২৮টিতে এগিয়ে ছিল। বিজেপি ১৮টিতে জয়ী ও ২৫টিতে এগিয়ে ৩৮ ছিল। অন্যরা ১টিতে জয়ী ও ২টিতে এগিয়ে ছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button