সৌদী আারব ৪ দিনের ফ্রি ট্রানজিট ভিসা চালু করছে

সৌদী আরবের পররাষ্ট্র মন্ত্রনালয় গত সোমবার ৪ দিনের একটি ফ্রি ইলেকট্রনিক ট্রনজিট ভিসা চালুর কথা ঘোষনা করেছে। যারা বিমানে সৌদী আরবে এসে নামবেন, তাদেরকে এই ভিসা প্রদান করা হবে। এই নতুন ভিসা সেবা সকল উদ্দেশ্যে সৌদী আরবে আসার ক্ষেত্রে প্রযোজ্য হবে। এর মধ্যে স্টপ ওভার বা যাত্রা বিরতি, পবিত্র ওমরাহ পালন সহ মসজিদে নববী দর্শনের ক্ষেত্রে প্রযোজ্য হবে। এমনকি পর্যটন সংক্রান্ত অনুষ্ঠানে হাজির হওয়ার ক্ষেত্রেও চারদিনের এই ট্রানজিট ভিসা প্রযোজ্য হবে। মন্ত্রনালয় অনুসারে, সেবাটি শীঘ্রই চালু হবে। এজন্য যাত্রীদের অবশ্যই সাউদিয়া এবং ফ্লাইনাস এয়ারলাইন্সদ্বয়ের অনলাইন প্লাটফর্মের মাধ্যমে আবেদন করতে হবে।
সংশ্লিষ্ট কর্মকর্তারা আরো জানান যে, ডিজিটাল ট্রানজিট ভিসা রাজ্যটির ভিশন-২০৩০ এর লক্ষ্যসমূহ অর্জনে অবদান রাখবে, যার দ্বারা কেন্দ্রভূমি হিসেবে দেশটির কৌশলগত স্থানগুলো থেকে মহাদেশকে যেসব স্থান যুক্ত করেছে সেসব স্থান ট্রানজিট যাত্রীদের সাথে বৈশ্বিক পর্যটকদের আকৃষ্ট করবে। এছাড়া ধর্মীয় গন্তব্যসমূহ দর্শনেও এই ভিসা ব্যবস্থা সুযোগ করে দেবে।
সৌদী আরব এবছরের শেষ নাগাদ পর্যটন খাতে ২২০ বিলিয়ন রিয়াল অর্থ্যাৎ ৫৩.৩ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। এছাড়া ২০৩০ সালে তারা ৫০০ বিলিয়ন রিয়াল অর্থ্যাৎ ১৩৩ বিলিয়ন ডলার বিনিয়োগ আনার চেষ্টা করবে। পর্যটন মন্ত্রীর আগের বিবৃতি থেকে এ তথ্য জানা গেছে।
লক্ষনীয় যে, ২০১৯ সাল নাগাদ বার্ষিক সৌদী রাজস্ব আয় ২০১৯ বিলিয়ন অর্থ্যাৎ প্রায় ৫৬.৩ বিলিয়ন পাউন্ড ছাড়িয়ে যায়। বিশ্ব পর্যটন সংস্থার হিসাব অনুসারে, ২০২২ সালে সৌদী আরব জি-টুয়েন্টি দেশগুলোর মধ্যে শীর্ষস্থান অধিকার করে দেশটিতে আগমনকারী আন্তর্জাতিক পর্যটকদের সংখ্যার দিক দিয়ে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button