যুক্তরাজ্যে দ্রুততম গতিতে মজুরী বাড়লেও মুদ্রাস্ফীতি এরচেয়েও বেশি

এক সাম্প্রতিক জরীপে দেখা গেছে, গত ২০ বছরের মধ্যে মজুরী সবচেয়ে দ্রুত গতিতে বৃদ্ধি পেলেও মূল্যস্ফীতির তুলনায় তা কম। গত সেপ্টেম্বর ও নভেম্বর মাসের মধ্যে গড় মজুরী ২০২১ সালের একই সময়ের তুলনায় ৬.৪ শতাংশ বৃদ্ধি পায়। ২০০১ সাল থেকে এ পর্যন্ত এটা সবচেয়ে দ্রুত বৃদ্ধি। অবশ্য করোনাকালীন সময়ে এটা ছিলো ব্যতিক্রম ২.৬ শতাংশ। বর্তমানে সরকারী ও বেসরকারী খাতে মজুরীর তফাৎ রেকর্ড উচ্চতার কাছাকাছি। নভেম্বর পর্যন্ত তিন মাসে বার্ষিক হিসেবে বেসরকারী খাতে মজুরী বৃদ্ধি পায় ৭.২ শতাংশ। এটা সরকারী খাতে ৩.৩ শতাংশ বৃদ্ধির দ্বিগুনেরও বেশী। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিক্স এ তথ্য জানিয়েছে।
মজুরী প্যাকেটগুলো জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় বৃদ্ধির সাথে পাল্লা দিতে ব্যর্থ হওয়ায় সরকারী ও বেসরকারী উভয় খাতে হাজার হাজার শ্রমিককে সাম্প্রতিক মাসগুলোতে মজুরী ও কর্ম পরিস্থিতি নিয়ে ধর্মঘট করতে দেখা যাচ্ছে। এসব ধর্মঘট ট্রেন সার্ভিস থেকে শুরু করে পোস্টাল ডেলিভারী সার্ভিস ও হাসপাতালের সেবাসহ বিভিন্ন কর্মকান্ডকে ব্যাহত করছে এবং আগামী সপ্তাহগুলোতে আরো ধর্মঘট হওয়ার কথা শোনা যাচ্ছে।
২০২২ সালের নভেম্বরে ধর্মঘটের ফলে মোট ৪ লাখ ৬৭ হাজার কর্মঘন্টা নষ্ট হয়। এটা গত এক দশকের মধ্যে সর্বোচ্চ। বুধ ও বৃহস্পতিবার ইংল্যান্ডের রয়াল কলেজ অব নার্সেজ- এর (আরসিএন) সদস্যরা ধর্মঘট করবে। আগামী ২৩ জানুয়ারী ইংল্যান্ড ও ওয়েলসে ধর্মঘট করবে অ্যাম্বুলেন্স স্টাফরা।
দেখা যাচ্ছে, জীবনযাত্রার ব্যয় গত প্রায় ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ হারে বৃদ্ধি পাচ্ছে। জ্বালানী ও খাদ্যের দাম শুধুই বাড়ছে। এর একটি বড়ো কারন ইউক্রেইন যুদ্ধ। মূল্যস্ফীতি বর্তমানে ১০.৭ শতাংশ। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিক্স- এর অর্থনৈতিক পরিসংখ্যান বিভাগের পরিচালক ড্যারেন ম্যাগার্ন বলেন, লোকজনের মজুরীর প্রকৃত মূল্য অব্যাহতভাবে হ্রাস পাচ্ছে। রেকর্ড গ্রহন শুরুর পর থেকে নিয়মিত আয় হ্রাস পাচ্ছে দ্রুততম গতিতে। শ্রমিক কর্মীরা এর বিরূপ প্রভাব অনুভব করছেন, যার ফলে তারা বাধ্য হচ্ছেন মজুরী বৃদ্ধির জন্য বলতে। ক্ষুদ্র ব্যবসায়ীদের পক্ষে মূল্যস্ফীতির সাথে মজুরী বৃদ্ধি এবং একই সময়ে উচ্চতর জ্বালানী ব্যয় পরিশোধ অত্যন্ত কঠিন। এছাড়া শ্রমিক ঘাটতিতে কিছু খাতে শ্রমিক স্বল্পতার অর্থ এই নয় যে, কোম্পানীগুলোকে আরো বেশী আকর্ষনীয় পে-প্যাকেট প্রদান করতে হবে। কিছু পদ ঐতিহাসিকভাবে উচ্চ লেভেলের হয়ে আছে। গোলকার এলাকায় লিটল এক্সপ্লোরারস ডে-নার্সারী পরিচালনাকারী লীন ওয়েইন গর্ব প্রকাশ করে বলেন যে, তিনি জাতীয় জীবনযাত্রার মজুরীর চেয়ে বেশী অর্থ দিচ্ছেন কর্মীদের। বর্তমানে তিনি ২৩ বছরের বেশী বয়সী কর্মীদের ঘন্টায় ৯.৫০ পাউন্ড দিচ্ছেন। তবে এপ্রিলে এটা ১০.৪২ পাউন্ডে বৃদ্ধি পাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button