গ্রামেই বাংলাদেশের সমৃদ্ধি : এপিজে কালাম

Abul Kalamভারতের সাবেক রাষ্ট্রপতি ও খ্যাতিমান বিজ্ঞানী এপিজে আবদুল কালাম বলেছেন, গ্রামকে সমৃদ্ধ করতে পারলেই বাংলাদেশ সমৃদ্ধ হবে। শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, ঢাকার (এমসিসিআই) ১১০ বছর উদযাপনের অনুষ্ঠানে এপিজে আবদুল কালামের মূল বক্তৃতায় বাংলাদেশ, দক্ষিণ এশিয়া, বিশ্বায়ন, টেকসই উন্নয়ন, পরিবেশ, নেতৃত্ব, গ্রামীণ উন্নয়ন, বাংলাদেশ-ভারত বাণিজ্য, সার্কের উন্নয়নসহ নানা ইস্যু উঠে আসে।
তার বক্তব্য মন্ত্রমুগ্ধের মতো শোনেন সরকারি নীতিনির্ধারক, ব্যবসায়ী, কূটনীতিক, একাডেমিশিয়ানসহ কয়েকশ’ শ্রোতা। তার বক্তৃতার শিরোনাম ছিল ‘বিশ্ব সমাজের জন্য একটি শান্তিপূর্ণ ও সমৃদ্ধ টেকসই উন্নয়ন পদ্ধতি’।
মূল বক্তব্যে আবদুল কালাম বলেন, বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ায় কৃষির বড় সমস্যা হলো কৃষকের স্বল্প জমি। এ অবস্থায় উৎপাদনশীলতা বাড়াতে একমাত্র সমাধান ইতিবাচক সমবায় আন্দোলন, যা কৌশলগত উৎপাদন ব্যবস্থা, গুদামজাতকরণ, মূল্য সংযোজন এবং কৃষিপণ্যের বিপণনে কৃষকদের একত্রিত করবে। কৃষকদের সমবায় ব্যক্তি কৃষকের পক্ষে উৎপাদন ক্ষেত্র থেকে দেশব্যাপী, এমনকি সারাবিশ্বে নেটওয়ার্ক স্থাপন করবে। গ্রামে এ ধরনের টেকসই উন্নয়নের জন্য সেখানে শহরের সুবিধা দিতে হবে।
তিনি বলেন, গ্রামগুলোকে মূল শহর ও মেট্রোর সঙ্গে ভালো সড়ক ও রেল যোগাযোগ থাকতে হবে। স্কুল, কলেজ, হাসপাতালের মতো অন্যান্য অবকাঠামো থাকতে হবে। ব্রডব্যান্ড, ফাইবার, স্যাটেলাইট, ওয়ারলেস প্রভৃতি ইলেকট্রনিক কানেকটিভিটির ব্যবস্থা থাকতে হবে। গ্রামে ইন্টারনেট কিয়স্ক প্রতিষ্ঠা করতে হবে। ই-গভর্নমেন্ট এবং ই-মার্কেটে প্রবেশের পাশাপাশি উৎপাদনের জন্য টেলি-ট্রেনিং, এমনকি কৃষকদের জন্য এটিএম সেন্টার ও ই-ব্যাংকিংয়ের ব্যবস্থা থাকতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button