হাসপাতালে রুটিন চিকিৎসার জন্য অপেক্ষমাণ মানুষের সংখ্যায় রেকর্ড

এনএইচএস ইংল্যান্ডের নতুন পরিসংখ্যান অনুসারে, ৭’১ মিলিয়ন মানুষ সেপ্টেম্বরের শেষে চিকিৎসা শুরু করার অপেক্ষায় ছিলেন। এটি আগস্টের ৭ মিলিয়ন থেকে বেশি এবং ২০১৭ সালের আগস্টে রেকর্ড শুরু হওয়ার পর থেকে সর্বোচ্চ। এছাড়াও রেকর্ড সংখ্যক লোক এএন্ডই বিভাগে বিছানা পেতে ১২ ঘন্টার বেশি অপেক্ষা করছেন।
ক্যান্সারের মূল্যায়ন এবং চিকিৎসা বেশি সময় নিচ্ছে, এবং শীর্ষস্থানীয় দাতব্য সংস্থা ক্যান্সার রিসার্চ ইউকে বলেছে যে, অপেক্ষার সময়গুলি “অগ্রহণযোগ্য” ছিল।ইংল্যান্ডের সেপ্টেম্বরের পরিসংখ্যান অনুসারে, একটি বিস্ময়কর ৪০১৫৩৭ জন লোক হাসপাতালে তাদের নিয়মিত চিকিৎসা শুরু করার জন্য ৫২ সপ্তাহেরও বেশি সময় ধরে অপেক্ষা করছে। এটি আগস্টের শেষে ৩৮৭৩৫৭ জন থেকে বেড়েছে।
এটি আসে যখন সরকার এবং এনএইচএস ইংল্যান্ড ২০২৫ সালের মার্চের মধ্যে এক বছরেরও বেশি সময়ের সমস্ত অপেক্ষা দূর করার উচ্চাকাঙ্ক্ষা নির্ধারণ করেছে। এএন্ডই ‘র জন্য রেকর্ড সংখ্যক লোককে কমপক্ষে চার ঘন্টা অপেক্ষা করতে হয়েছিল, পরিসংখ্যান অনুসারে। অক্টোবরে এই সংখ্যা ১৫০৯২২-এ পৌঁছে, যা আগের মাসে ১৩১৮৩১ ছিল৷
পরিসংখ্যানগুলি দেখিয়েছে যে, ইংল্যান্ডের ৬৯’১ শতাংশ রোগী গত মাসে এএন্ডই-তে চার ঘন্টা অপেক্ষা করতে দেখা গেছে। এটি রেকর্ডে সবচেয়ে খারাপ পারফরম্যান্স, এবং প্রথমবার এটি ৭০ শতাংশের নিচে নেমে গেছে। অক্টোবরের পরিসংখ্যানে দেখা গেছে, এএন্ডই-তে প্রায় ৪৩৭৯২ জনকে বিছানা পেতে তাদের ভর্তি করার সিদ্ধান্ত থেকে ১২ ঘন্টার বেশি অপেক্ষা করতে হয়েছিল।
যাইহোক, এই গ্রীষ্মে রুটিন হাসপাতালে চিকিৎসা শুরু করার জন্য দুই বছরেরও বেশি সময় অপেক্ষা করা রোগীর সংখ্যা হ্রাস পেয়েছে। ইংল্যান্ডে প্রায় ২২৩৯ জন লোক দুই বছরেরও বেশি সময় ধরে অপেক্ষা করছিলেন, সেপ্টেম্বরের পরিসংখ্যানে তা দেখা যায়। এটি আগস্টের শেষে ২৬৪৬ থেকে কমেছিল, তবে এটি ২০২২ সালের জানুয়ারিতে ২৩৭৮৭থেকে উল্লেখযোগ্যভাবে কমে গিয়েছিল।
এনএইচএস ইংল্যান্ড বলেছে যে, এটি দীর্ঘতম অপেক্ষার সময় কাটাতে ভাল অগ্রগতি করেছে। ৭৮ সপ্তাহ অপেক্ষা করা রোগীর সংখ্যা ২০২১ সালের সেপ্টেম্বরে ১২৩৯৬৯ থেকে ৭৩৪৩০-তে কমেছে।
এনএইচএস মেডিকেল ডিরেক্টর স্যার স্টিফেন পোভিস বলেছেন: “কোনো সন্দেহ নেই যে কর্মীদের জন্য অক্টোবর মাসটি একটি চ্যালেঞ্জিং মাস ছিল যারা এখন কোভিড, ফ্লু এবং জরুরী পরিষেবাগুলিতে রেকর্ড চাপের মুখোমুখি হচ্ছেন এবং আরও বেশি লোক এএন্ডই-তে যোগ দিচ্ছেন।
“কিন্তু কর্মীরা ১৮ মাসের ওয়েটারদের সাথে গত বছরের তিন-পঞ্চমাংশ কমিয়ে ব্যাকলগ কমানোর জন্য এক্সিলারেটরে তাদের পা রেখেছে।”
নতুন ডেটা ক্যান্সারের চিকিৎসা এবং মূল্যায়নে বিলম্ব দেখায়। ইংল্যান্ডে ক্যান্সার রোগীদের অনুপাত যারা তাদের জিপি দ্বারা জরুরীভাবে রেফার করার দুই সপ্তাহের মধ্যে একজন বিশেষজ্ঞকে দেখেছেন তা রেকর্ডের সর্বনিম্ন স্তরে নেমে গেছে।
যাইহোক, ইংল্যান্ডে মাত্র ৭২’৬ শতাংশ ক্যান্সার রোগী ৯২ শতাংশ লক্ষ্যমাত্রার বিপরীতে সেই মাসে দুই সপ্তাহের মধ্যে প্রথম পরামর্শক অ্যাপয়েন্টমেন্ট ছিল, যা রেকর্ডে সবচেয়ে খারাপ পারফরম্যান্স।
ক্যান্সার রিসার্চ ইউকে-এর প্রধান নির্বাহী মিশেল মিচেল বলেছেন যে, লোকেরা “অগ্রহণযোগ্যভাবে দীর্ঘ সময় ধরে রোগ নির্ণয় এবং চিকিৎসার জন্য অপেক্ষা করছে যা ইতিমধ্যে একটি অবিশ্বাস্যভাবে উদ্বিগ্ন সময়”।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button