ওমরাহযাত্রীদের জন্য সব করোনা বিধিনিষেধ তুলে নিল সউদী আরব

সউদী আরব ওমরাহযাত্রীসহ সকল মানুষের ওপর থেকে দুই বছরের করোনা নিষেধাজ্ঞা সম্পূর্ণ তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে। সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, করোনা ভাইরাসের কারণে দুই পবিত্র মসজিদে যাওয়ার দুই বছরের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।
সোশ্যাল নেটওয়ার্কিং সাইট টুইটারে এক বিবৃতিতে বলা হয়েছে, সউদী আরবে আগত ওমরাযাত্রী এবং অন্যান্যদের জন্য করোনার ভ্যাকসিন, পিসিআর পরীক্ষা এবং কোয়ারেন্টাইনের প্রয়োজনীয়তা এখন বিলুপ্ত করা হয়েছে। সউদী কর্মকর্তাদের মতে, সউদী আরবে আসা ব্যক্তিদের এখন টিকা ছাড়াই সউদী আরবে প্রবেশের অনুমতি দেওয়া হবে। কর্মকর্তাদের মতে, আসন্ন হজে অংশগ্রহণকারীর সংখ্যা নিয়ে আলোচনা চলছে, যা শিগগিরই ঘোষণা করা হবে।
অন্যদিকে, সউদী সংবাদপত্র ‘দ্য সউদী গেজেট’ অনুসারে, সউদী আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, সেদেশে ভ্রমণকারীদের প্রবেশের জন্য করোনাভাইরাস টিকা শংসাপত্রের আর প্রয়োজন নেই।
সউদী স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, করোনা মহামারির প্রাদুর্ভাবের পরে দেশটিতে ভ্রমণকারীদের ওপর আরোপিত সব বড় নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।
সউদী স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, এসব বিধিনিষেধের মধ্যে একটি টিকা দেওয়ার শংসাপত্র বাধ্যতামূলক জমা দেওয়া, দেশে প্রবেশ বা ত্যাগ করার আগে পিসিআর বা অ্যান্টিজেন পরীক্ষার নেগেটিভ রিপোর্ট এবং কোয়ারেন্টাইন সেন্টারে বা বাড়িতে কোয়ারেন্টাইন বিধিনিষেধ অন্তর্ভুক্ত রয়েছে।
সউদী স্বাস্থ্য মন্ত্রণালয় করোনভাইরাস পজিটিভ মামলার সংখ্যা তীব্র হ্রাসের পর করোনাভাইরাস পজিটিভ মামলার ওপর নিষেধাজ্ঞা ৪ শতাংশের কম এবং ১২ বছর বা তার বেশি বয়সী নাগরিকদের টিকা দেওয়ার হার ৯৯ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button