বাড়ি থেকে কাজের পদ্ধতি, অর্থনীতির জন্য ভয়াবহ

নোমান আহমদ: একটি ফাঁস হওয়া সরকারী প্রতিবেদন অনুসারে, আরো লাখ লাখ লোককে ঘর থেকে কাজ করার পদ্ধতিতে ফিরে যাওয়া দেশের অর্থনীতিতে বহু বিলিয়ন পাউন্ড ক্ষতির কারন হয়ে দাঁড়াবে। প্রতিবেদনে ব্যবসায়সমূহে আঘাত সৃষ্টিকারী ডব্লিউএফএইচ-এর ব্যাপকতা প্রকাশিত হয়েছে, যা এড়ানোর জন্য ব্যবসার প্রধান ব্যক্তিবর্গ সরকারের প্রতি আবেদন জানাচ্ছেন।
মন্ত্রীরা মরিয়া হয়ে লন্ডন ও অন্যান্য নগরীকে উন্মুক্ত রাখতে চাইছেন, যাতে মহামারি থেকে উদ্ধার প্রক্রিয়া বন্ধ না হয়। তাই তারা দেশের প্রতিরক্ষাকে শক্তিশালী করতে লাখ লাখ লোককে বুস্টর ডোজসহ করোনার পুরো টিকা নেয়ার আহ্বান জানাচ্ছেন। লন্ডনের মন্ত্রী পল স্কাল্লি বলেন, যেহেতু ক্রিসমাসের দিকে যাচ্ছি, তাই আমি লন্ডনের কর্মচঞ্চল হয়ে ওঠার চেয়ে বেশী অন্য কিছু চাইনে। তিনি বলেন, ভ্যাকসিন নিন, আপনার বুস্টার ডোজ বুক করুন এবং আসুন আমরা আমাদের এই মহান নগরীকে ব্যবসার জন্য খুলে দেই।
তিনি আরো বলেন, এটা শুধু আপনার নিজের সুরক্ষার জন্য নয় বরং এভাবে লন্ডন ও আমাদের স্বাধীনতাকেও রক্ষার জন্য করতে হবে।
সরকারের জনৈক মুখপাত্র বলেন, আমরা জানি, আগামী মাসগুলো চ্যালেঞ্জপূর্ন হবে, সেজন্য আমরা গত মাসে আমাদেরকে শরৎ ও শীতকালীন পরিকল্পনা সাজাতে হয়েছে। প্ল্যান -বি নিশ্চিত করছে, আমরা প্রস্তুত, আমাদের টেকসইহীন হাসপাতালে ভর্তির বিষয়টি এড়ানো দরকার, যা এনএইচএস-এর ওপর অটেকসই চাপ সৃষ্টি করবে।
ব্যবসায়ী গ্রুপ ’লন্ডন ফার্স্ট’- এর প্রধান নির্বাহী জন ডিকি বলেন, সরকারের উচিত এখন সেই সব পদক্ষেপ গ্রহন করা, যা কেবলমাত্র সুবিধাজনক, যেমন পাবলিক পরিবহন ও ভিড়পূর্ন স্থানগুলোতে মাস্ক পরিধান। এটা পরবর্তী সময়ে মারাত্মক ক্ষতিকর বিধিনিষেধ এড়াতে আমাদের বড়ো ধরনের সহায়ক হবে। কাজের জন্য প্রয়োজনীয় লোকজনের ঘরে ফিরে যাওয়া উৎপাদনশীলতা, লন্ডনের অর্থনীতি ও অনেকের মানসিক স্বাস্থ্যের জন্য খারাপ।
লকডাউনের ফলে সেন্ট্রাল লন্ডন একটি ভূতুড়ে নগরীতে পরিনত হয়। অনেক ব্যবসাকে টিকে থাকার সংগ্রামে ফেলে দেয় এই লকডাউন। তিনি আরো বলেন, তাই আমাদেরকে সকল পদক্ষেপ নিতে হবে এবং এটা নিশ্চিত করতে যে, আমরা পুনরুদ্ধারকে রুদ্ধ করবো না, পূর্ণভাবে ব্যবসার সুযোগ দেবো। তবে এটা আমরা করবো সর্বোত্তম ডাটা ব্যবহারের মাধ্যমে। রাজধানীর প্রধান ব্যক্তিবর্গ বাড়ি থেকে কাজ করায় প্রত্যাবর্তনের ব্যাপারে সতর্ক করে দিচ্ছেন।
ল্যান্ডলর্ড হেলিকেল- এর প্রধান নির্বাহী গেরাল্ড কায়ে বলেন, বাড়ি থেকে কাজ করায় ফিরে যাওয়া সম্পূর্ণরূপে পশ্চাতপদ এবং উৎপাদন বিরোধী, যা বিদ্যমান অগ্রগতিকে বন্ধ করে দেয়ার পদক্ষেপ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button