পাঁচ দেশে বাংলাদেশ দূতাবাসে রদবদল

Bangladesh Govসরকার বিদেশের বেশ কয়েকটি হাইকমিশন ও দূতাবাসের মিশন-প্রধানের পদে পরিবর্তন আনতে যাচ্ছে। এর অংশ হিসেবে নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশন, লন্ডন, ব্রাসেলস ও রোমের মিশন-প্রধান পদে রদবদল করা হচ্ছে। কাতার থেকে রাষ্ট্রদূতকে দেশে ফিরিয়ে আনা হচ্ছে।
এ ছাড়া সাবেক আইজিপি হাসান মাহমুদকে স্পেনে নতুন রাষ্ট্রদূত নিয়োগ দেয়া হয়েছে। কাজে গতিশীলতা আনতে এই রদবদল করা হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র।
সূত্র জানায়, নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এ কে আবদুল মোমেনের পদে পরিবর্তন আসছে। যদিও সম্প্রতি এ কে আবদুল মোমেনের চুক্তি আরো এক বছরের জন্য বাড়ানোর প্রস্তাব দেয়া হয়েছে, তবে সরকারের নীতি নির্ধারণী পর্যায় চুক্তির মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। সেপ্টেম্বরে অনুষ্ঠেয় জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম অধিবেশন পর্যন্ত তাকে দায়িত্বে রাখার সিদ্ধান্ত হয়েছে। ২০০৯ সালের ২৬ আগস্ট চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া এ কে আবদুল মোমেনের মেয়াদ আগামী ৩০ অক্টোবর শেষ হবে। এশিয়ার একটি দেশে কর্মরত এক পেশাদার কূটনীতিক তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন।
লন্ডনে বাংলাদেশের হাইকমিশনার মো. আবদুল হান্নানকে রোমে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে বদলি করা হচ্ছে। তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইসমাত জাহান। আর ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শাহাদাত হোসেনকে বদলি করা হচ্ছে বেলজিয়ামে।
পুলিশের সাবেক মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকারকে তিন বছরের জন্য স্পেনে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।
কাতারে বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মাসুদ মাহমুদ খন্দকারকে ঢাকায় ফিরিয়ে আনা হচ্ছে। তবে কাতারে রাষ্ট্রদূত হিসেবে নতুন কাউকে এখনো নিয়োগ দেয়া হয়নি।
বাংলাদেশের নতুন দূতাবাস ডেনমার্কে রাষ্ট্রদূত হিসেবে যোগ দিচ্ছেন পেশাদার কূটনীতিক ও ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের উপমিশন প্রধান আবদুল মুহিত।
ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের উপমিশন প্রধান পদে নিয়োগ পেয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (ইউরোপ) মাহবুব হাসান সালেহ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button