সৌদি আরবে দিন ফুরিয়ে আসছে অবৈধ শ্রমিকদের

Malaysiaসৌদি আরবে বসবাসরত অবৈধ শ্রমিক ও তাদের চাকরি দাতাদের খুঁজে বের করে শাস্তি দেয়া হবে। গত মঙ্গলবার দেশটির শ্রম মন্ত্রণালয় এ ঘোষণা দেয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে সাথে নিয়ে এ ব্যাপারে তারা একটি পরিকল্পনা প্রণয়ন করেছে।
দেশটির উপ-শ্রমমন্ত্রী আব্দল্লাহ বিন নাসের আবুথানাইন বলেন, আমরা কয়েকটি পরিদর্শক দল গঠন করেছি এবং যেসব প্রতিষ্ঠান কাগজপত্র ছাড়াই শ্রমিকদের চাকরি দিচ্ছে সেসব প্রতিষ্ঠানে অভিযান পরিচালনার জন্য তাদের অনুমতি দিয়েছি।
তিনি বলেন, প্রত্যেক দলে দু’জন করে যোগ্যতাসম্পন্ন পরিদর্শক থাকবে এবং নিরাপত্তা কর্মকর্তারা তাদের সহযোগিতা করবেন। তাছাড়া যে কোন সড়ক থেকে কাগজপত্র ছাড়া শ্রমিকদের গ্রেফতারের জন্য তাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিশেষ ক্ষমতা প্রদান করা হয়েছে।
মূলত আগামী ৩ নবেম্বরের চূড়ান্ত সময়সীমাকে সামনে রেখেই এ ঘোষণা দিল দেশটির শ্রম মন্ত্রণালয় । এর আগে দেশটিতে বসবাসরত অবৈধ শ্রমিকদের শ্রম ও আবাসন অবস্থা (আকামা) বৈধকরণের জন্য বাদশাহ আব্দল্লাহর পক্ষ থেকে ৬ মাসের সময়সীমা বেঁধে দেয়া হয়। যা আগামী ৩ নবেম্বর শেষ হতে যাচ্ছে।
আবুথানাইন বলেন, চূড়ান্ত সময়সীমা শেষ হওয়ার পর আমরা অবৈধ শ্রমিকদের প্রতি কোন ধরনের করুনা দেখাবো না। আকামা বৈধকরণের জন্য ৬ মাস যথেষ্ট সময়। শ্রম বাজার পুনঃসংগঠিত করা এবং সৌদী নাগরিকদের জন্য কাজের সুযোগ বৃদ্ধি করার লক্ষ্যেই এই পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানান তিনি।
আগামী ৩ নবেম্বরের মধ্যেই সকল শ্রমিক ও তাদের চাকরিদাতা প্রতিষ্ঠাগুলোকে নিজেদের কাগজপত্র বৈধ করে নেয়ারও আহ্বান জানান তিনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button