প্রার্থনা ও সেবার স্থানগুলোও পুনরায় খোলার অনুমতি দেয়া হয়েছে

ব্রিটেনে ৩০ ব্যক্তির উপস্থিতিতে বিয়ের অনুষ্ঠান করা যাবে

৪ জুলাই থেকে আরো শিথিল হচ্ছে লকডাউন, খুলছে হোটেল-রেস্টুরেন্ট

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন হাউস অব কমন্সে লকডাউনের আরেক দফা শিথিলের ঘোষণা দিয়েছেন। এখন থেকে ইংল্যান্ডের লোকজন একটি বিয়ের অনুষ্ঠানে ৩০ জন পর্যন্ত জমায়েত হতে পারবেন। গত মঙ্গলবার প্রধানমন্ত্রী দেশে লকডাউন নিষেধাজ্ঞা বিষয়ে সর্বশেষ পদক্ষেপের কথা ঘোষণা করেন। তিনি এই মর্মে নিশ্চিত করেন যে, পাব, রেস্তোরাঁ ও হেয়ারড্রেসারগুলো ৪ জুলাই থেকে পুনরায় খুলতে পারবে, তবে এক্ষেত্রে ২ মিটার সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশকে ১ মিটারে কমিয়ে আনা হয়েছে। এটা অবশ্যই পালন করতে হবে।

মিঃ জনসন আরো ঘোষণা করেন যে, বাইরে আয়োজিত কোন বিয়ের অনুষ্ঠানে ৩০ জন পর্যন্ত লোক একত্রিত হতে পারবেন। এছাড়া প্রার্থনা ও সেবার স্থানগুলোও পুনরায় খোলার অনুমতি দেয়া হয়েছে। তিনি আরো বলেন, বিবাহের অনুষ্ঠানগুলো করা যাবে শুধুমাত্র সামাজিক দূরত্ব বজায় রাখার শর্তে। সরকার সর্বশেষ লকডাউন তুলে নেয়ার পদক্ষেপ সংক্রান্ত বিস্তারিত ও কার্যকর দিক নির্দেশনা প্রকাশের প্রত্যাশা করছে।
চার্চ অব ইংল্যান্ড বিয়ে সংক্রান্ত প্রধানমন্ত্রীর ঘোষণাকে স্বাগত জানিয়ে বলেছে যে, এই তথ্য তাদের ওয়েবসাইটে প্রকাশ করা হবে ঐসব জুড়ি বা বিবাহেচ্ছু নারী ও পুরুষের জন্য, যারা বিবাহ করতে যাচ্ছেন। লন্ডন বিশপ সারাহ মুল্লাল্লি বলেন, দৈহিক দূরত্ব মেনে হলেও আমরা আবার মিলিত হতে শুরু করেছি , এটা আসলেই একটি আনন্দের বিষয়।
তিনি আরো বলেন, তবে আমি এটাও জানি যে, এই খবরে অনেকেই বোধগম্যভাবে সতর্ক হবেন। রাতারাতি আমরা স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে পারবো না। আমরা সতর্কতার সাথে পরিকল্পনা করছি, সেবা কর্মের ক্ষেত্রে পাদ্রীদের প্রস্তুতির জন্য বিস্তারিত উপদেশ লভ্য করছি যাতে কখন এটা করা নিরাপদ ও বাস্তবধর্মী, তা যেনো তারা অনুধাবন করতে সক্ষম হন।
বিশপ মুল্লাল্লি আরো বলেন, এটা লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে, সরকারের দিক-নির্দেশনাসমূহ ‘প্রশ্রয়ধর্মী, পরামর্শমূলক’ নয়।
গত ২৯ মার্চ চার্চ অব ইংল্যান্ড এই মর্মে ঘোষণা প্রদান করে যে, বিয়ের অনুষ্ঠানে উপস্থিতি ৫ জনের মধ্যে সীমাবদ্ধ থাকবে। যা-ই হোক, যখন ২৩ মার্চ লকডাউন শুরু হয়, তখন সবধরণের সামাজিক সমাবেশসহ বিয়ে অনুষ্ঠান বাতিলপূর্বক নীতিমালা আবার পরিবর্তন করা হয়। অবশ্য চরম অবস্থায় থাকা কিছু লোককে বিয়ের অনুমতি দেয়া হয়।
উদাহরণস্বরূপ, রয় উইলসনের ছিলো টার্মিনাল বোন ক্যান্সার। কোভিড-১৯ উপসর্গ দেখা দিলে তার দীর্ঘদিনের সঙ্গিনী জিল হায়ার্ডকে বিয়ের বিশেষ ব্যবস্থায় অনুমতি দেন ক্যান্টারবারি আর্চ বিশপ। এখন তার করোনা পরীক্ষায় নিগেটিভ এসেছে।
চার্চ অব ইংল্যান্ড বলেছে, বর্তমানে ইংলিশ আইনের অধীনে দম্পতি, পাত্রী ও সঙ্গীদের দৈহিক উপস্থিতি ছাড়া ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে একটি বিয়ের অনুষ্ঠান করা সম্ভব নয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button