কাতার বিশ্বকাপ শুরু হবে ২১ নভেম্বর

Fifaবিশ্বকাপ অনুষ্ঠিত হয় সাধারণত জুন-জুলাই মাসে। এটাই নিয়ম। ওই সময় থাকে ফুটবলের ফাঁকা মৌসুম। আবহাওয়া সহনীয়। সব দিক বিবেচনা করে বছরের মাঝের এই সময়টাতেই অনুষ্ঠিত হয়ে আসছে বিশ্বকাপের বিগত আসরগুলো।
কিন্তু বিপত্তি বেধেছে ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতারকে নিয়ে। জুন-জুলাইতে মধ্যপ্রাচ্যের এই দেশটি থাকে যেন তপ্ত উনুনের মত। তীব্র দাবদাহে সেখানে টিকে থাকাই দায়। তাহলে ফুটবল হবে কিভাবে? এ নিয়ে যখন তুঙ্গস্পর্শী আলোচনা, তখন ফিফা বলে আসছিল, তাহলে শীতকালেই আয়োজন করা হবে ২০২২ বিশ্বকাপ। নভেম্বর-ডিসেম্বরের দিকে বিশ্বকাপ আয়োজ করা হলে টুর্নামেন্টটাও ভালো হবে।
এ নিয়ে ইউরোপে চলছে তুমুল বিরোধিতা। এরই মাঝে ২০২২ কাতার বিশ্বকাপ শুরুর তারিখও ঘোষণা করে দিয়েছে ফিফা। শীতকালেই অনুষ্ঠিত হচ্ছে বিশ্বকাপের ওই আসর এবং শুরু হবে ২১ নভেম্বর। ফাইনাল অনুষ্ঠিত হবে ১৮ ডিসেম্বর৷ শুক্রবার কাতার বিশ্বকাপের দিনক্ষণ ঘোষণা করে ফিফা৷ মাত্র ২৮ দিনে শেষ হবে বিশ্বকাপ৷
১৯৯৮-এর পর প্রথমবার এত অল্প দিনে বিশ্বকাপ শেষ করতে চলেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা৷ ২০১৪ ব্রাজিল বিশ্বকাপ শেষ হয়েছিল ৩২ দিনে৷ কাতার বিশ্বকাপে সমসংখ্যক দল খেললেও তা ব্রাজিলের থেকে আরও চারদিন কমেই শেষ হবে টুর্নামেন্ট৷
প্রথমে জুন ও জুলাইয়ে বিশ্বকাপ হওয়ার কথা থাকলেও ইউরোপে শীতকালীন সময়ে টুর্নামেন্ট করার সিদ্ধান্ত নেয় ফিফা৷ শুক্রবার ফিফা নির্বাহী কমিটির তরফে কাতার বিশ্বকাপের দিনক্ষণ ঘোষণা করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button