লাইফ সাপোর্টে এনএইচএস, প্রতি ৬ জনে ১জন অপেক্ষার তালিকায়

স্বাস্থ্য সেবা প্রাইভেট হাসপাতাল গুলোর দিকে মোড় নিচ্ছে

ইংল্যান্ডে প্রতি ৬ জনে ১ জন লোক শরৎকাল নাগাদ এনএইচএস-এর চিকিৎসা পাবার জন্য অপেক্ষা করতে হতে পারে। কোভিড-১৯ মহামারির হাসপাতালগুলোকে ৬০ শতাংশ ক্যাপাসিটি বা ক্ষমতা নিয়ে কাজ করার দিকে ঠেলে দিয়েছে, এ অবস্হায় স্বাস্থ্যসেবা সার্ভিসসমূহ পূণরগঠন আবশ্যক হয়ে ওঠেছে। এনএইচএস ইংল্যান্ড দেশব্যাপী প্রাইভেট হাসপাতালগুলোর সাথে তার চুক্তির মেয়াদ জুনের পরেও এবং গ্রীষ্মকালেও সম্প্রসারিত করবে। স্বাস্থ্য চীফগণ একটি দীর্ঘমেয়াদী চুক্তিতে আসার লক্ষ্যে আলোচনা চালাচ্ছে, যা অভূতপূর্বভাবে প্রাইভেট স্বাস্থ্য সেবা কোম্পানীগুলো এনএইচএস-এ নিবিড় বা সম্পৃক্ত হবে বলে প্রত্যাশা করা যাচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক এটা স্পষ্ট করেছেন যে, তার প্রত্যাশা প্রাইভেট হাসপাতালগুলোকে একটি ‘গুরুতর’ ভূমিকা পালন এবং তাদেরকে ২০ লাখ এনএইচএস প্রসিডিওর সরবরাহ করতে হবে। কোভিড -১৯ এর অব্যাহত হুমকির মানে হচ্ছে দেশের উর্ধ ও নিম্ন হাসপাতালগুলোকে রোগীদের নিরাপদ রাখার জন্য শয্যাসমূহ অপসারণ ও ভবনের পুনঃ ডিজাইনে বাধ্য করবে, যখন তারা রুটিন সেবা পুনরায় চালু করবে। কিন্তু সংক্রমণের পূর্বসতর্কতাসমূহের মানে হচ্ছে দৈনিক শুধু মাত্র অর্ধেক অপারেশন সম্পন্ন করা যাবে।
বিশেষজ্ঞ ও হাসপাতালের নেতৃবৃন্দের করোনাভাইরাস সংক্রান্ত সতর্কতার মানে হচ্ছে চিকিৎসার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে, করদাতাদের প্রদান করতে হবে উচ্চ মূল্য এবং রেশন সেবার প্রয়োজন, যা সাধারণত: দরিদ্রতর দেশগুলোতে পরিলক্ষিত হয়।
জনৈক হাসপাতাল প্রধান বলেন, আমরা যে বাহ্যিক বৃত্ত প্রদান করছি, তা সংকুচিত হয়ে আসছে। কয়েক ডজন স্বাস্থ্য নেতৃবৃন্দের অভিমত হচ্ছে যে, প্রাইভেট সেক্টরের ব্যবহার এনএইচএস-এর যে কোন পরিকল্পিত পুনরুদ্ধারের ক্ষেত্রে একটি অতীব গুরুত্বপূর্ণ বিষয় হতে চলেছে এবং এটা দীর্ঘকাল ব্যাপী বিদ্যমান থাকবে।
নাফিল্ড ট্রাস্ট থিংক ট্যাংক-এর প্রধান নির্বাহী নাইজেল এডওয়ার্ডস বলেন, আমরা উঁচু মানের আয় ও উচ্চ আয় প্রত্যাশাকারী একটি দেশ কিন্তু আমাদেরকে যে অবস্হায় অভ্যস্ত তার চেয়ে উল্লেখযোগ্য কম ক্ষমতার মুখোমুখি হতে হবে। আর তা কিছু তাৎপর্যপূর্ণ উত্তেজনা সৃষ্টি করবে।
মিডল্যান্ডস-এর জনৈক অর্থোপেইডিক সার্জন বলেন, কিছু রোগীকে এমন এক অবস্হায় ফেলতে হতে পারে যেখানে জীবনের মান মৃত্যুর চেয়ে ভয়ংকর অবস্থায় পড়তে পারে। যদি আমরা অস্ত্রোপচারে বিলম্ব করি এবং একটি শোচনীয় অবস্হা থেকে শুরু করি তবে রোগীদের অবস্হার উন্নতি সত্বেও, তাদের অবস্হা এতোটা উন্নতি হবে না, যা আগে চিকিৎসা করা হলে হতো।
হেলথ্ ওয়াচ ইংল্যান্ড এর সভাপতি রবার্ট ফ্রান্সিস কিউ সি বলেন, একটি জাতি হিসেবে আমরা আমাদের স্বাস্থ্য ও সেবা সার্ভিস নিয়ে গর্বিত এবং আমাদেরকে রীতিমাফিক উঁচু মান প্রত্যাশা করতে হবে। কিন্তু বর্তমান স্পষ্ট পশ্চাতপদতা এনএইচএস-এর ইতিহাসে অন্যতম বৃহৎ চ্যালেন্জ ছুঁড়ে দিয়েছে এবং তা নিঃসন্দেহে লোকজনের অভিজ্ঞতা ক্ষেত্রে প্রভাব ফেলবে, যারা সংগ্রাম করছে কিংবা ব্যথায় ভুগছে তাদেরকে দীর্ঘকাল অপেক্ষা করতে দেখার বিষয়টি একটি অনিবার্য বিষয় হতে পারে না।
ডিমান্ড এন্ড ক্যাপাসিটি প্ল্যানিং কোম্পানী ‘গুরু’-এর পরিচালক রব ফিন্ডলে বলেন, তার হিসাব অনুযায়ী, চলতি মাসের শেষে ওয়েটিং লিস্ট অর্থাৎ অপেক্ষমান তালিকা দাঁড়াবে ৬২ লাখ থেকে ৮৪ লাখ জনের মধ্যে যা, এনএইচএস কর্তৃক কোভিড-১৯ মহামারির ওপর আলোকপাতের মাত্র মাস তিনেক পর। এতে স্পষ্টভাবে প্রতীয়মান হয় যে, এটা একটি বড়ো সংখ্যা, যা শাটডাউনের সময় প্রতি সপ্তাহে বেড়েছে এবং মার্চের শেষে ইংলিশ জাতীয় অপেক্ষার সময় ছিলো ২৬.৫ সপ্তাহে ৯২ শতাংশ। তিনি বলেন, এটা কাটিয়ে ওঠতে এনএইচএস-এর ৩ বছর কিংবা তার চেয়ে বেশী সময় লেগে যেতে পারে।
রয়াল কলেজ অব সার্জনস-এর ভাইস প্রেসিডেন্ট ক্লিফ শিয়ারম্যান বলেন, কলেজ তীব্রভাবে অনুভব করছে যে স্বাধীন খাতের সাথে কিছু ধরণের সহায়তা গুরুত্বপূর্ণ।
ইংল্যান্ডে ২৭০টিরও বেশী প্রাইভেট খাতের হাসপাতাল রয়েছে, যেগুলো প্রতিবছর এনএইচএস -এর ১৫ লাখ অপারেশন করে থাকে। করোনা মহামারির শুরুতে, এনএইচএস ব্লক সার্জ ক্যাপাসিটি হিসেবে ব্যবহারের জন্য পুরো সেক্টর বুক করে, যাতে জরুরী অপারেশনগুলো বিলম্বিত না হয়। ধারণা করা হয়, এই খাতটি বার্ষিক ৫ লাখেরও বেশী এনএইচএস অপারেশন করতে পারে, যখন হেলথ্ প্রধানেরা অপেক্ষমান তালিকার শীর্ষে থাকার চেষ্টা করছেন। তিনি আরো বলেন, এ ধরণের পদক্ষেপ শুধু এনএইচএস-কে লাইফলাইন অর্থাৎ প্রাণবন্তই করবে না, প্রাইভেট খাতকেও সজ্জীবিত করবে।
ডিপার্টমেন্ট অব হেলথ্ এন্ড সোশ্যাল কেয়ার বলেছে, আমরা এ ব্যাপারে সুস্পষ্ট যে, করোনা মহামারি প্রতিরোধে এনএইচএস-এর যে অর্থ আবশ্যক তা সে পাবে। এর শীর্ষ থেকে আমরা ইতোমধ্যে এনএইচএস-কে রেকর্ড পরিণাম অতিরিক্ত ৩৩.৯ বিলিয়ন পাউন্ড নগদ অর্থ প্রদান করেছি ২০২৩-২৪ অর্থ বছর পর্যন্ত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button