ইসলাম বিদ্বেষী পোলিশ নাগরিকের সন্ত্রাস ও বিস্ফোরক রাখার অপরাধ স্বীকার

জনৈক ইসলামোফোব অর্থাৎ অকারণ ইসলামভীতি বিস্তারকারী ব্যক্তি সন্ত্রাস ও বিস্ফোরক সংক্রান্ত অপরাধের দায় স্বীকার করেছে। পোলান্ডের ইসলাম বিদ্বেষী নাগরিক ফিলিপ গোলন বেডনারকজিক (২৬) গত বুধবার সন্ত্রাসী কর্মকান্ডে কিংবা কোন সন্ত্রাসী কাজের প্রস্তুতিতে ব্যবহৃত হতে পারে এমন ৭টি সন্দেহপূর্ণভাবে বিস্ফোরক রাখার অপরাধ স্বীকার করেছে। মেটস্ কাউন্টার টেরোরিজম কমান্ড এর কর্মকর্তারা ব্রিটেনের লুটনে বসবাসকারী বেডনারকজিক ২০১৯ সালের ১১ ডিসেম্বর তার বাসস্হান থেকে গ্রেফতার করেন।

কর্মকর্তারা তার বিছানাপত্র তল্লাশী করতে গিয়ে বৈদ্যুতিক যন্ত্রাংশ এবং ২ কেজি সালফার ভর্তি একটি ব্যাগের সন্ধান পান। তার ইলেক্ট্রোনিক ডিভাইস বিশ্লেষণে আগ্নেয়াস্ত্র, ছুরি, হত্যাকান্ড এর পাশাপাশি উগ্র ডানপন্হী মতাদর্শে তার আসক্তির বিষয় প্রকাশ পায় ।এছাড়া সে ইন্টারনেটে নাৎসী, হিটলার, পোলিশ ডিফেন্স লীগ এবং ব্রিটেন ফার্স্ট অনুসন্ধান করে বলে প্রমান মিলে । একটি নির্ধারিত তারিখে ওল্ড বেইলী’তে দন্ডাদেশের আগে তাকে হেফাজতের রিমান্ডে রাখা হয়েছে।
বিচার চলাকালীন প্রকাশ পায় যে, ক্রাইস্ট চার্চ মসজিদের হত্যাকান্ডের ঘাতক ব্রেন্টন ট্যারেন্ট-এর শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদের মেনিফেস্টো তার কাছে ছিলো।
‘টেল মামা’ সংস্হা অনুসারে, তার ফেইসবুক পেজে সে একজন মুসলিম নারীর বেশধারী মহিলাকে একটি ইউনিয়ন জ্যাক টি-পট থেকে চা ঢালছে, যা একটি ‘প্রচলিত যুক্তরাজ্যের পোশাক’ হিসেবে উপস্থাপিত, এমন একটি পোস্ট করে। এছাড়া সে বোরকা নিষিদ্ধ করার এবং মক্কায় পারমানবিক বোমা বর্ষনের আহবান জানিয়েও একটি পোস্ট করে। এছাড়া বেডনারকজিক ইহুদী বিদ্বেষী ও সমকামিতা বিরোধী পোস্টও করে।
কর্তৃপক্ষ অনুসারে, উগ্র ডানপন্হী মতাদর্শ যুক্তরাজ্যে সবচেয়ে দ্রুতবর্ধনশীল সন্ত্রাসবাদী হুমকি, যদিও ইসলামপন্থী’দের এখনো সবচেয়ে বড়ো হুমকি হিসেবে বিচার করা হয়।
২০১৯ সালে একই সারিতে দ্বিতীয় বছরের মতো বেশ কিছু সংখ্যক শ্বেতাঙ্গ সন্ত্রাসবাদী যুক্তরাজ্যে গ্রেফতার হয়, যাদের চেহারা এশীয়দের থেকে আলাদা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button