চীনে গরুর হালাল গোশতের নামে শূয়রের মাংস বিক্রি

Chainaচীনের শানঝি প্রদেশের মুসলমানরা সম্প্রতি গরুর হালাল গোশত কেনার পর এটা আবিষ্কার করেছেন যে সেসব ছিল আসলে শূয়রের গোশত। গরুর হালাল গোশতের নামে শুকরের গোশত বিক্রি করায় সেখানকার মুসলমানরা তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন।
ওয়ার্ল্ড বুলেটিন জানিয়েছে, শানঝি প্রদেশের রাজধানী জিয়ান-এর পুলিশ বিশ হাজার কেজি শুকরের গোশত আটক করেছে। এইসব গোশত গরুর হালাল গোশত বলে বিক্রি করা হচ্ছিল। গরুর গোশত হিসেবে চালিয়ে দেয়ার জন্য শুকরের এইসব গোশতে প্যারাফিনের মোম ও ইন্ডাস্ট্রিয়াল সল্টের মত রাসায়নিক নানা পদার্থ ব্যবহার করা হয়েছে।
একটি কারখানা বাজারে এ ধরনের গোশত দুই হাজার কেজি গোশত বিক্রি করেছে বলে তাইওয়ানের ওয়ান্ট চায়না টাইমস জানিয়েছে। চীনা পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, ওই কারখানায় রাতের বেলায় শুকরের গোশত প্রক্রিয়াজাত করার পর পরের দিন সেইসব গোশত গরুর গোশত বলে বিক্রি করা হয়।
আর এই খবর শোনার পর স্থানীয় মুসলমানরা তীব্র ক্ষোভ প্রকাশ করেন। ইসলামের ধর্মীয় বিধান অনুযায়ী শুকরের গোশতসহ অন্যান্য হারাম খাদ্য খাওয়া মুসলমানদের জন্য নিষিদ্ধ।
চীনে এ ধরনের প্রতারণার ঘটনা অতীতেও ঘটেছে। গোশত সংক্রান্ত দুর্নীতির দায়ে এ বছরের গোঁড়ার দিকে চীনে ৯০৪ জনকে আটক করা হয়েছে বলে মেডিক্যাল ডেইলি খবর দিয়েছিল।
চীনের গণ-নিরাপত্তা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী দেশটিতে ২২ টি কোম্পানির গোশত জাতীয় পণ্যে মারাত্মক রোগ সংক্রমাক ‘ই-কোলি’ নামক ব্যাকটেরিয়া প্রচলিত বা গ্রহণযোগ্য মাত্রার চেয়েও অনেক বেশি পরিমাণে পাওয়া গেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button