লেবার পার্টি নতুন যুগের চ্যালেন্জপূর্ণ শুরুতে বাস্তব ভিত্তিক পদক্ষেপ গ্রহণে আগ্রহী

কেইর স্টার্মারের ছায়া মন্ত্রী সভা করোনাভাইরাস কৌশলের ক্ষেত্রে সরকারের প্রকাশ্য বিরোধিতার নীতি গ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে। লেবার পার্টির নতুন নেতা স্যার কেইর স্টার্মার তার নতুন প্রথম সারির টিম সদস্যদের কিছু বিনীত উপদেশ প্রদান করেছেন। গত মাসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ছায়া মন্ত্রী পরিষদের সভায় সভাপতিত্ব শুরু করার সময় তিনি এ ধরনের উপদেশ প্রদান করেন।
তিনি বলেন: আপনারা শুধু কথা বলতে হবে বলেই কথা বলবেন না। যখন জেরেমি করবিনের সহকর্মীদের নিকট থেকে বিপরীত অভিমতসহ দীর্ঘ অবদানের বিষয় শোনার সভাপতিত্বের স্টাইলের বিষয়টি জড়িত হয়, তখন স্টার্মার ছায়ামন্ত্রীদের স্মরন করিয়ে দেন যে, সেভাবেই করতে হবে বলে তারা বাধ্য নন।

যখন জাতি কোভিড-১৯ সংকটের কবলে তখন জাতীয় বিতর্কে লেবার পার্টির অবদানের ব্যাপারে তিনি একটি সমান সংযত পদক্ষেপ নিয়েছেন — যা তার নিজের পক্ষের ঐসব ব্যক্তির অভিমতের ব্যতিক্রম।
ছায়া পূর্ত ও পেনশন বিষয়ক মন্ত্রী জনাথন রেনল্ডস বলেন, আমাদের প্রায়োগিক সিদ্ধান্ত হচ্ছে এই যে, সর্ব প্রথম ঐসব বাস্তব কর্মকান্ডে জড়িত হওয়া, যার মাধ্যমে সরকার জনগণের জীবনকে সহজতর করতে পারে।
তিনি বলেন, উদাহরণস্বরূপ, তা হচ্ছে আমার এলাকায় লিগ্যাসি বেনিফিট আপরেইট এবং বোনিফিটের সীমার অবসান ঘটানো বরং ঐ কথাটি না বলে, আসুন আমরা একটি সার্বজনীন মৌলিক আয় (ইউবিআই) লাভ করি কিংবা আসুন আমরা একটি সর্বনিম্ন আয়ের নিশ্চয়তা লাভ করি।
কিন্তু যখন তার সমর্থকরা স্টার্মারের পদক্ষেপের প্রশংসা করেন এবং এই বলে বিতর্ক করেন যে, সরকারের উচ্চ জনপ্রিয়তার সময়ে একটি অধিকতর আগ্রামী অবস্হান শুধুই জনগণকে বিচ্ছিন্ন করে দেয়ার শামিল, তখন লেবার পার্টির বামপন্হীরা অর্থনীতি ও সমাজের সংস্কারের প্রস্তাবের জন্য এই সংকটকে এই মুহূর্ত হিসেবে ব্যবহার করতে দলের অস্বীকৃতিতে তারা হতাশ।
জন ট্রিকেট যিনি এখন ছায়া মন্ত্রীসভার অফিস মিনিস্টারের পদ থেকে পেছন সারিতে নেমে এসেছেন, তিনি বলেন, দেশ একটি দীর্ঘ মেয়াদী ভিশন বা পরিকল্পনার জন্য হাহাকার করছে। আমাদেরকে নতুন ধরনের স্বাভাবিকত্বের জন্য একটি ব্যাপক ভিশন বা পরিকল্পনা নির্ধারণ করতে হবে,যা মহামারির পর বিদ্যমান থাকতে পারে। সম্ভবত: নেতৃত্ব সেটা করার জন্য বর্তমান সময়কে সঠিক সময় বলে মনে করতে না পারে।
রেনল্ডস বলেন, লেবার পার্টি ঐসব বিতর্ক পরে করতে পারে। এখন দুর্ভোগ পোহানো গৃহস্হালী ও পরিবারসমূহের জন্য জরুরী সহায়তার জন্য চাপ সৃষ্টি করা হচ্ছে অগ্রাধিকার, তিনি বলেন, আমি ইউবিআই-এর বিষয়ে অত্যন্ত সহানুভূতিশীল ।কিন্ত আমাদের যে সব চ্যানেল বা পন্হা আছে এখন সেগুলোর বাস্তবসম্মত ব্যবহার এখন কাম্য।
প্রকৃতপক্ষে বর্তমান পরিস্হিতিতে আমারা কীভাবে জনগণকে সাহায্য করতে পারি সে ব্যাপারে আমাদেরকে বাস্তবসম্মত পরামর্শ নিতে হবে এবং এই বাস্তবতা থেকে আমরা সরে যেতে পারি না যে, আমরা ‘ইউনিভার্সেল ক্রেডিট’ অর্থাৎ সার্বজনীন ঋণের বিষয়ে এই পূর্ণ বিকল্পের প্রতি আমরা প্রতিশ্রুতিবদ্ধ: আমরা জনগণের সাথে কাজ করতে চাই এবং একে ঘিরে একটি বড়ো কোয়ালিশন বা সমন্বয় গড়াতে চাই। সেই পদক্ষেপ ছায়া মন্ত্রীসভা ব্যাপী অনুসৃত হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button