ওমানের নতুন সুলতান হাইথাম বিন তারিক আল-সাঈদ

অর্ধশতাব্দি ধরে মধ্যপ্রাচ্যের দেশ ওমানের শাসক সুলতান কাবুস বিন সাঈদের মৃত্যুর পর নতুন সুলতান মনোনীত হয়েছেন দেশটির সংস্কৃতি বিষয়ক মন্ত্রী হাইথাম বিন তারিক আল-সাঈদ। হাইথাম বিন তারিক ৭৯ বছর বয়সী অবিবাহিত সুলতান কাবুসের চাচাতো ভাই। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, আজই (শনিবার) হাইথাম সুলতান হিসেবে শপথ নেবেন।

এর আগে শুক্রবার আরবদেশগুলোর মধ্যে সবচেয়ে দীর্ঘসময় শাসন করা এই সুলতান মারা যান। ক্যান্সারে ভুগছিলেন বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে উল্লেখ করা হয়েছে। তবে রাষ্ট্রীয়ভাবে ক্যান্সারের তথ্য নিশ্চিত করা হয়নি। রাজপ্রাসাদের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘মাননীয় সুলতান কাবুস বিন সাইদ গতকাল শুক্রবার আমাদের ছেড়ে গেছেন। তাকে গভীর দুঃখ ও কষ্টের সঙ্গে স্মরণ করছে রাজপ্রাসাদ।’

টানা ৫ দশক ধরে ক্ষমতায় থাকা কাবুসের মৃত্যুতে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে ওমান এবং টানা ৪০ দিন দেশটির জাতীয় পতাকা অর্ধনমিত রাখার সিদ্ধান্ত জানানো হয়েছে। ১৯৭০ সালে মাত্র ২৯ বছর বয়সে ব্রিটিশদের সহায়তা নিয়ে কাবুস তার বাবা ওমানের তখনকার সুলতান সাইদ বিন তৈমুরকে বিনারক্তপাতে ক্ষমতাচ্যুত করেছিলেন।

তেল সমৃদ্ধ এই দেশটির অবিবাহিত এই সুলতানের কোন সন্তান কিংবা নিজের কোন ভাইও নেই। তাই নতুন সুলতান নির্বাচন করার ক্ষেত্রে কিছুটা বেগ পেতে হবে বলে ধারণা করা হচ্ছিল। রীতি অনুযায়ী রাজপরিবারের ৫০ পুরুষ সদস্যবিশিষ্ট রয়েল ফ্যামিলি কাউন্সিল তিনদিনের মধ্যে নতুন সুলতান নির্বাচন করার কথা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close