নাইরোবি গণহত্যার প্রধান অভিযুক্ত ব্রিটিশ নারী

Samanthaকেনিয়ার রাজধানী নাইরোবির একটি শপিং মলে সাম্প্রতিক গণহত্যার মূল পরিকল্পনাকারী হিসেবে একজন ব্রিটিশ নারীকে অভিযুক্ত করেছে কেনিয়ার পুলিশ। পুলিশের একটি সূত্র রোববার জানিয়েছে, তাদের প্রাথমিক তদন্তে ওই রক্তক্ষয়ী হামলার কেন্দ্রবিন্দুতে চলে এসেছে সামান্থা লেউথওয়েটের নাম।
কেনিয়ার রাজধানী নাইরোবির ওয়েস্টগেট শপিং মলে হামলার পরিকল্পনা করার অভিযোগে অভিযুক্ত সামান্থা লেউথওয়েট তার বাড়িতে বোমা তৈরির কারখানা তৈরি করেছিলেন বলে কেনিয়া পুলিশ জানিয়েছে। এদিকে বৃটিশ পুলিশ-স্কটল্যান্ড ইয়ার্ডের একটি গোপন নথিতেও দাবি করা হয়েছে, সামান্থা তার মোমবাসার বাসভবনকে বোমা তৈরির কারখানায় পরিণত করেছিলেন। এ ছাড়া, নাইরোবির চাঞ্চল্যকর শপিং মলের সামনেই একটি ফ্ল্যাট ভাড়া করেছিলেন তিনি।
সামান্থার স্বামী জেরমাইন লিন্ডসে ২০০৫ সালের ৭ জুলাই লন্ডনে চালানো এক আত্মঘাতী হামলায় নিহত হওয়ার পর থেকে সামান্থা ‘সাদা বিধবা’ হিসেবে পরিচিতি পেয়েছিলেন। তবে প্রথম স্বামী মারা যাওয়ার পর তিন সন্তানের জননী সামান্থা কেনিয়ার নাগরিক আবদি ওয়াহিদের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে ব্রিটেন থেকে স্থায়ীভাবে কেনিয়ায় চলে গিয়েছিলেন। ২০১১ সালে কেনিয়ার মোমবাসায় নিজ বাসভবনে বিস্ফোরক দ্রব্য রাখার অপরাধে গ্রেফতার হয়েছিলেন ওয়াহিদ।
গত সপ্তাহে নাইরোবির অভিজাত এলাকার একটি শপিং মলে ভয়াবহ সন্ত্রাসী হামলায় ৬৭ ব্যক্তি প্রাণ হারায়। আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল কেনিয়া কর্তৃপক্ষের অনুরোধে ২৯ বছর বয়সী নও মুসলিম সামান্থা লেউথওয়েটকে গ্রেফতারের জন্য আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা অল পয়েন্টস বুলেটিন (এপিবি) জারি করেছে। সামান্থা সোমালিয়াভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠী আশ-শাবাবের সদস্য বলে মনে করা হচ্ছে। নাইরোবির পাশবিক হামলার দায়িত্ব স্বীকার করেছে এ সন্ত্রাসী গোষ্ঠীটি।
গত ২১ সেপ্টেম্বর একদল সন্ত্রাসী স্বয়ংক্রিয় অস্ত্র ও গ্রেনেড নিয়ে নাইরোবির ওয়েস্টগেট শপিং মলে হানা দেয়। তারা সেখানে কেনাকাটা করতে যাওয়া মানুষদের ওপর নির্বিচারে হামলা চালায়। ওই ঘটনায় জড়িত থাকার অভিযোগে কেনিয়ার পুলিশ এ পর্যন্ত যেসব সন্দেহভাজনকে আটক করেছে তাদের মধ্যে ব্রিটিশ নাগরিক জেরমাইন জন গ্রান্টও রয়েছেন।
নাইরোবির হামলা শুরুর পর বিশ্লেষকরা বলেছিলেন, আমেরিকা ও ব্রিটেন সন্ত্রাসবাদের অজুহাতে হয়তো এবার কেনিয়াকে হামলার টার্গেটে পরিণত করতে চায়। এ কারণেই ব্রিটিশ নাগরিকদের দিয়ে ওয়েস্টগেট কেলেঙ্কারি তৈরি করা হয়েছে।
কেনিয়ার রাজধানী নাইরোবির ওয়েস্টগেট শপিং মলে হামলার পরিকল্পনা করার অভিযোগে অভিযুক্ত সামান্থা লেউথওয়েট তার বাড়িতে বোমা তৈরির কারখানা তৈরি করেছিলেন বরে কেনিয়া পুলিশ জানিয়েছে। এদিকে বৃটিশ পুলিশ-স্কটল্যান্ড ইয়ার্ডের একটি গোপন নথিতেও দাবি করা হয়েছে, সামান্থা তার মোমবাসার বাসভবনকে বোমা তৈরির কারখানায় পরিণত করেছিলেন। এছাড়া নাইরোবির চাঞ্চল্যকর শপিং মলের সামনেই একটি ফ্ল্যাট ভাড়া করেছিলেন তিনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button