কে হবেন ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী?

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হবার দৌড়ে প্রার্থীরা আনুষ্ঠানিক প্রস্তুতি শুরু করছেন৷ সোমবার মনোনয়ন জমা দিয়েছেন প্রার্থীরা৷ নতুন শীর্ষ নেতাকে ব্রেক্সিট কার্যকর করার কঠিন চ্যালেঞ্জ নিতে হবে৷ শুক্রবার টোরি দলের নেতা হিসেবে টেরেসা মে পদত্যাগ করার পর দলের একাধিক নেতা সেই শূন্যস্থান পূরণ করতে এগিয়ে এসেছেন৷ এই লক্ষ্যে যিনি সফল হবেন, তিনিই ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন৷ এজন্য ১০ রক্ষণশীল টোরি প্রার্থীর নাম ঘোষণা করেছেন পার্টির ভাইস প্রেসিডেন্ট ডেম শেরিল গিলান।

এই ১০ প্রার্থীর মধ্য থেকেই নির্বাচিত হবেন দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী। বেক্সিট ইস্যুতে গত ৭ জুন টেরেসা মে দলীয় প্রধান ও প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করায় এই শূন্যতা সৃষ্টি হয়। যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী পদে যে দশজন চূড়ান্ত হয়েছেন তারা হলেন-

১. পরিবেশমন্ত্রী মাইকেল গোভ
২.স্বাস্থ্যমন্ত্রী হ্যানকক
৩. সাবেক চিফ হুইপ মার্ক হারপার
৪. সাবেক পররাষ্ট্রমন্ত্রী জেমেরি হান্ট
৫. সাবেক মন্ত্রী সাজিদ জাবেদ সাজিদ জাবেদ
৬. বরিস জনসন
৭. প্রাক্তন লিডার অব দ্য হাউজ এন্ড্রু লিডসন
৮. প্রাক্তন মন্ত্রী এস্থার ম্যাকভেরি
৯. সাবেক ব্রেক্সিট সেক্রেটারি ডমিনিক রাব
১০. আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী ররি স্টুয়ার্ট।

আজ থেকে বৃহস্পতিবার পর্যন্ত সিরিজ ভোটে নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু হচ্ছে। শুধুমাত্র রক্ষণশীল দলের সদস্যরাই এ ভোটে অংশ নিতে পারবেন। গত সপ্তাহে ব্রেক্সিট চুক্তি ব্যর্থতার দায় নিয়ে দলের নেতৃত্ব থেকে প্রধানমন্ত্রী টেরেসা মে পদত্যাগ করলে রক্ষণশীল টোরি পার্টি নতুন নেতৃত্ব নির্বাচনের লক্ষ্যে এই ভোট। একটানা ভোটে চূড়ান্ত দুই প্রার্থির মধ্যে পরে বিজয়ীকে প্রধানমন্ত্রী পদে দায়িত্ব দেয়া হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close