পানি সংকটে পড়তে যাচ্ছে ইংল্যান্ড

বিগত ২৫ বছরে ব্রিটেন প্রথমবারের মতো পানি সংকটের মুখোমুখি হচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির পরিবেশ সংস্থার প্রধান নির্বাহী জ্যামস বেভান। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে পর্যাপ্ত পানি সরবরাহ করা সম্ভব হচ্ছে না যদিও জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এতে ব্রিটেন মৃত্যুর দরজায় পরিণত হতে পারে।

বেভান আশঙ্কার পাশাপাশি কিছু পরামর্শও দিয়েছেন। তিনি বলেন, ইংল্যান্ডকে পানি সংকট মোকাবেলা করতে অবশ্যই পানির ব্যবহার হ্রাস করতে হবে প্রায় এক তৃতীয়াংশ, পানি কোম্পানিগুলোর সরবরাহ পাইপের ছিদ্রগুলো বন্ধ করতে হবে যা প্রচুর পানির অপচয় রোধ করবে, আরো পরিশোধনাগার করতে হবে, মজুদ বাড়াতে হবে এবং দেশব্যাপী সরবরাহ তরান্বিত করতে হবে।

বেভান আরো বলেন, ‘পানির অপচয় রোধকে এখন সামাজিক আন্দোলন হিসেবে নিতে হবে। কারণ ২০৪০ সালের দিকে ব্রিটেনের তাপমাত্রা ২০০৩ সালের হিটওয়েবকে ছাড়িয়ে যেতে পারে। তাতে অধিকাংশ নদীতে গ্রীষ্মকালে ৫০-৮০ ভাগ পানি হ্রাস পেতে পারে। ২০৫০ সাল নাগাদ যুক্তরাজ্যের জনসংখ্যা ৬ কোটি ৭০ লাখ থেকে বৃদ্ধি পেয়ে সাড়ে ৭ কোটিতে দাঁড়াবে। এখন প্রতিজন দৈনিক ১৪০ লিটার পানি ব্যবহার করে তাই তা হ্রাস করে আগামী ২০ বছরের মধ্যে ১শ লিটারের মধ্যে নামিয়ে আনতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close