ডলার বর্জন করে এবার ইরান-রাশিয়ার বাণিজ্য শুরু

জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনের পর ইরানের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যে লেনদেনের জন্য এবার ডলার বর্জন করেছে রাশিয়া। বিকল্প হিসেবে দুই দেশ ইরানের জাতীয় মুদ্রা রিয়াল এবং রাশিয়ার জাতীয় মুদ্রা রুবল ব্যবহার করছে। যেসব ক্ষেত্রে এ মুদ্রা ব্যবহারে জটিলতা হবে সেখা ইউরো ব্যবহার করা হবে। তেহরানে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত লেভান জাগারিয়ান বার্তা সংস্থা তাস’কে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন।

রুশ রাষ্ট্রদূত বলেন, রাশিয়া ও ইরান নিজেদের মধ্যকার বাণিজ্যে দুই দেশের জাতীয় মুদ্রা ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। তবে সব ক্ষেত্রে উভয় মুদ্রা ব্যবহার করা সম্ভব না হলেও ডলার ব্যবহারের দিকে যাচ্ছে না তেহরান ও মস্কো। সেক্ষত্রে প্রয়োজনে ইউরো ব্যবহার করা হচ্ছে।

জাগারিয়ান বলেন, বর্তমানে দ্বিপাক্ষিক বাণিজ্যে ইরানের জাতীয় মুদ্রা রিয়াল এবং রাশিয়ার জাতীয় মুদ্রা রুবল ব্যবহার করা হচ্ছে। রুশ রাষ্ট্রদূত বলেন, মার্কিন ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রা ব্যবহারকে রাশিয়া সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে। ইরান-রাশিয়া ছাড়াও ইউরোপের দেশ তুরস্ক ডলারের বদলে নিজস্ব মুদ্রা লিরা’র মাধ্যমে বৈদেশিক বাণিজ্যের দিকে ঝুঁকছে।

এর আগে ইরানের সঙ্গে লেনদেন চালু রাখতে বিকল্প অর্থনৈতিক চ্যানেল চূড়ান্ত করেছে ইউরোপের প্রভাবশালী তিন দেশ; জার্মান, ফ্রান্স ও ব্রিটেন। এই ব্যবস্থার নাম দ্যা ইনস্ট্রুমেন্ট ইন সাপোর্ট অব ট্রেড এক্সচেঞ্জেস বা ‘ইনসটেক্স’। ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে এ চ্যানেল পরিচালিত হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button