তাজমহলকে রক্ষার উদ্যোগ প্রবেশ মূল্য বাড়িয়ে

তাজমহলের মূল সমাধি যারা দেখতে চান, এখন থেকে তাদের ২০০ রুপি মূল্যের আরেকটি টিকিটও কিনতে হবে। সোমবার থেকে নতুন এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে। ‘আর্কিওলজিক্যাল সার্ভে অব ইনডিয়া’র প্রধান আর্কিওলিজিস্ট বসন্ত স্বর্ণকার জানিয়েছেন, ১৭ শতাব্দিতে নির্মিত মূল সমাধিটি দেখতে এখন থেকে ভারতীয় দর্শনার্থীদের ২৫০ রুপি করে এবং বিদেশি পযর্টকদের এক হাজার ৩০০ রুপি করে খরচ করতে হবে। আর সার্ক দেশগুলোর পযর্টকদের ৫৪০ রুপির জায়গায় ৭৪০ রুপি খরচ হবে। নতুন এই টিকিট পদ্ধতি মূল সমাধি পর্যন্ত যাওয়া দর্শনার্থীর সংখ্যা হ্রাস করতে সহায়তা করবে বলে ধারণা করা হচ্ছে।

যেসব ভারতীয় দর্শনার্থী শুধু ৫০ রুপির টিকিট কিনবেন, তারা মূল সমাধিতে প্রবেশ করার অনুমতি পাবেন না, কিন্তু তাজমহলের চারপাশে ঘুরতে এবং পেছনের অংশে গিয়ে যমুনা নদীর তীর থেকে স্থাপত্যটি দেখতে পারবেন। অতিরিক্ত ২০০ রুপি মূল্যের টিকিট না কিনলে বিদেশি ও সার্ক দেশগুলোর পযর্টকদের জন্যও একই নিয়ম প্রযোজ্য হবে।

তাজমহলকে মুঘল স্থাপত্যের সবচেয়ে সেরা নিদর্শন হিসেবে বিবেচনা করা হয়। ১৯৮৩ সালে তাজমহলকে ইউনেস্কোর ‘ওয়াল্র্ড হেরিটেজ সাইট’র অন্তভুর্ক্ত করা হয়। তখন একে ‘ভারতের মুসলমান শিল্পের মুকুট এবং বিশ্বব্যাপী সমাদৃত বিশ্ব ঐতিহ্যের অন্যতম শ্রেষ্ঠকীর্তি’ হিসেবে অভিহিত করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button