যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে কারা কত আসন পেল

যুক্তরাষ্ট্রের মধবর্তী নির্বাচনে পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দল। তবে নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে ডেমোক্র্যাটরা। ২০১৬ সালের নির্বাচনের পর থেকে পার্লামেন্টের উভয় কক্ষেই সংখ্যাগরিষ্ঠতা ছিলো রিপাবলিকানদের। দুই বছর পর এসে নিম্নকক্ষের নিয়ন্ত্রণ হারাতে হলো তাদের। মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে যুক্তরাষ্ট্রের এই মধ্যবর্তী নির্বাচন।

সিনেটের ১০০ আসনের মধ্যে ৩৫টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ২০১৬ সালের নির্বাচনের পর থেকে রিপাবলিকানদের হাতে ছিলো ৫২টি আসন। সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য প্রয়োজন ৫১টি আসন। আর ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে ছিলো ৪৬টি। দুটি আসনে ছিলো স্বতন্ত্র সিনেটর।

এবারের নির্বাচনের পরও রিপাবলিকানরা তাদের সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেছে। যে ৩৫টি আসনে নির্বাচন হয়েছে তার মধ্যে ডেমোক্র্যাটদের হাতে ছিলো ২৭টি, ডেমোক্র্যাটদের হাতে ছিলো ৮টি। এর মধ্যে চারটি আসনের ফলাফল এখনো আসেনি, তথাপি রিপাবলিকানদের ৫১টি আসন নিশ্চিত হয়েছে। ডেমোক্র্যাটরা পেয়েছে ৪৩টি আর দুটিতে জিতেছেন স্বতন্ত্র প্রার্থীরা। তাই বাকি চার আসন ডেমোক্র্যাটরা জিতলেও কোন লাভ হচ্ছে না।

নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের সবগুলো আসনে নির্বাচন হয়েছে। ৪৩৫ আসনের মধ্যে ২১৮টি আসন পেতে হবে সংখ্যাগরিষ্ঠতা পেতে। বাংলাদেশ সময় বুধবার বিকেল পর্যন্ত ৪১২টি আসনের ফলফল ঘোষণা করা হয়েছে। ডেমোক্র্যাটরা ইতোমধ্যেই ২১৯ আসন নিশ্চিত করেছে। এখানে পরাজয় হয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দলের। -বিবিসি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close