অবশ্যই জার্মানি আর ইসলাম পরস্পর সম্পর্কিত: মারকেল

angela merkelজার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল বলেছেন, অবশ্যই জার্মানি আর ইসলাম পরস্পর সম্পর্কিত। খ্রিস্টধর্ম বা ইহুদি ধর্মের মতো ইসলামও এ দেশেরই অংশ। গত শুক্রবার সুইডিশ প্রধানমন্ত্রী স্টেফানে লোফভেনের সাথে বার্লিনে এক যৌথ সংবাদ সম্মেলন মারকেল আরও বলেন, আমাদের দেশের বেশির ভাগজুড়ে খ্রিস্টধর্মের উপস্থিতি। ইহুদি ধর্মও আমাদের ইতিহাস ও সংস্কৃতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। আর এখন ৪০ লাখের বেশি মুসলিম এখানে বাস করছেন, তাদের ধর্ম পালন করছেন। মুসলিমরা এই দেশের মানুষ। তাদের ধর্ম ইসলামও এই দেশের সাথেই সম্পর্কিত।
এর আগে গত শুক্রবার জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, জার্মানির সাথে ইসলামের কোনো সম্পর্ক নেই। এমন মন্তব্যের কয়েক ঘণ্টার মধ্যেই পাল্টা বক্তব্য দিলেন অ্যাঙ্গেলা মারকেল। পশ্চিম ইউরোপে ফ্রান্সের পরেই সবচেয়ে বেশি মুসলিম বাস করেন জার্মানিতে। দেশটিতে সামপ্রতিক সময়ে অব্যাহতভাবে ইসলাম বিদ্বেষ বাড়ছে।
উল্লেখ্য, জার্মানির বহুল প্রচারিত পত্রিকা বিল্ড’কে দেওয়া এক সাক্ষাৎকারে স্বরাষ্ট্রমন্ত্রী সিহোফার বলেন, জার্মানি খ্রিস্ট ধর্মের মাধ্যমে গড়ে উঠেছে। আর দেশটিকে তার ঐতিহ্য ত্যাগ করা উচিত হবে না।
তিনি আরও বলেন, ‘না, জার্মানির জন্য ইসলাম নয়। জার্মানি খ্রিস্টধর্মের জন্য গড়ে উঠেছে।’ সিহোফার আরও বলেন, আমাদের মধ্যে বসবাসকারী মুসলিমরা প্রকৃতগতভাবে জার্মানির বাসিন্দা। তার মানে এই না যে অন্যদের সম্পর্কের মিথ্যা বিবেচনার মাধ্যমে আমরা আমাদের ঐতিহ্য ও রীতিনীতি ত্যাগ করবো। মুসলিমদের আমাদের সঙ্গে বাস করতে হবে। আমাদের পেছনে বা বিরুদ্ধে নয়। অভিবাসনবিরোধী আন্দোলনের মধ্যেও ২০১৫ সালের নির্বাচনে সহজ জয় পান অ্যাঙ্গোলা মারর্কেল। তিনি বিশ্বাস করেন ইসলাম জার্মানির একটা অংশ। তিনি মূলত দেশটির সাবেক প্রেসিডেন্ট ক্রিশ্চিয়ান উলফের কথার প্রতিধ্বনি করেন। গত শুক্রবার তিনি ধর্মগুলোর মধ্যে সহাবস্থান বজায় রাখার ওপর গুরুত্বারোপ করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button