আইএস মোকাবেলায় দৈনিক ব্যয় ৭০ কোটি টাকা

ইরাক ও সিরিয়ায় আইএসের (ইসলামিক স্টেট) বিরুদ্ধে চালানো অভিযানে প্রতিদিন যুক্তরাষ্ট্রের ৭০ কোটি টাকারও (৯০ লাখ ডলার) বেশি ব্যয় হচ্ছে। অভিযান শুরুর পর থেকে মোট ব্যয়ের পরিমাণ ২১ হাজার ৪১ কোটি টাকা (২৭০ কোটি ডলার) ছাড়িয়েছে।
পেন্টাগনের (মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়) পক্ষ থেকে বৃহস্পতিবার দেওয়া তথ্যে বলা হয়েছে, মোট ব্যয়ের দুই-তৃতীয়াংশই খরচ হয়েছে বিমানবাহিনীর পেছনে। অর্থের অঙ্কে এর পরিমাণ ১৮০ কোটি মার্কিন ডলারেরও বেশি।
প্রতিরক্ষা খাতে অধিকতর ব্যয় নিষিদ্ধ করে আইন পাসের দাবি কংগ্রেসে প্রত্যাখ্যাত হওয়ার পর এ প্রতিবেদন প্রকাশ করল পেন্টাগন।
মার্কিন হাউস অব রিপ্রেজেন্টিটিভে ৫৭ হাজার ৯০০ কোটি ডলারের প্রতিরক্ষা বিল পাস হয়েছে। এ সময় আইএসের বিরুদ্ধে লড়াইয়ে নগদ অর্থ সরবরাহ বন্ধের প্রস্তাব প্রত্যাখ্যাত হয়।
আইএস দমনে গত বছরের আগস্টে ইরাকে বিমান হামলা শুরু করে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট। এরপর সিরিয়ায়ও হামলা বিস্তৃত করা হয়।
সম্প্রতি নতুন করে ইরাকে আরও ৪৫০ মার্কিন সেনা সদস্য পাঠানোর ঘোষণায় সেখানে মার্কিন সেনার পরিমাণ ৩৫০০-এ উন্নীত হবে।
কয়েক মাস ধরে বিমান হামলা ও স্থানীয় বাহিনীকে সহযোগিতা করার পরও আইএসবিরোধী অভিযানে তেমন অগ্রগতি লাভ করতে পারেনি মার্কিন জোট। চলতি রমজানে ইরাক ও সিরিয়ায় আইএসের ইসলামী খিলাফত ঘোষণার এক বছর পূর্তি হতে যাচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button