রমজানের শুভেচ্ছা জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী

পবিত্র রমজান মাস উপলক্ষে ব্রিটিশ মুসলিমসহ সারা বিশ্বের সকল মুসলমানকে শুভেচ্ছা জানিয়েছেন করোনাভাইরাস থেকে সেরে উঠে বিশ্রামে থাকা ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। করোনাভাইরাস মহামারির মধ্যে আজ শুক্রবার থেকে ব্রিটেনসহ বিশ্বের বিভিন্ন দেশে রমজান মাসের রোজা রাখা শুরু করেছেন মুসলিমরা। প্রধানমন্ত্রী বরিস জনসন ছাড়াও ব্রিটিশ সরকারের পক্ষ থেকে ব্রিটিশ মুসলমানদের রমজান মাসের শুভেচ্ছা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক।

টুইটারে এক ভিডিও বার্তায় তিনি বলেন, আমি জানি মুসলমানদের জন্য এই মাসটি কত গুরুত্বপূর্ণ। এই রমজানে দেশের যেসব মুসলমান নাগরিকেরা ন্যাশনাল হেলথ সর্ভিসেসে এবং আর্মফোর্স সহ অন্যান কাজে নিয়োজিত আছে তাদের যে অসুবিধা হবে সেই জন্য আমরা দুঃখিত। আমরা জানি একসাথে ইফতার, তারাবি এবং ঈদ কতটা গুরুত্বপূর্ণ। কিন্তু দেশের স্বার্থে এই ত্যাগ স্বীকার করায় তাদেরকে ধন্যবাদ।
উল্লেখ্য, ব্রিটেন ও ইউরোপের প্রতিটি দেশে আজ ২৪ এপ্রিল শুক্রবার থেকে পবিত্র মাহে রামাদান শুরু হয়েছে। সেই হিসাবে আগের দিন বৃহস্পতিবার রাতে সেহেরী খেয়ে করোনার এই মহাসংকটে ব্রিটেনের মুসলমানরা পবিত্র সিয়াম সাধনা শুরু করেছেন। করোনার কারনে ঘরবন্দী মানুষ আর বিপর্যস্ত ব্রিটেন।
যুক্তরাজ্যের বৃহৎ ইসলামি বা মুসলিম সেন্টার ইস্ট লন্ডন মসজিদ, ব্রিকলেন জামে মসজিদ সহ ছোট বড় মসজিদ গুলোতে জামাতে তারাবিহ নামাজ অনুষ্ঠিত হয়নি। মুসল্লিগণ ব্রিটিশ সরকারের নির্দেশ মেনেই প্রত্যেকেই নিজনিজ ঘরে নামাজ আদায় করেছেন।
২০২০ রামাদানের বেদনাদায়ক দিক হচ্ছে যে, করোনার কারনে এবার সবাইকে একা একা ঘরে তারাবী পড়তে হবে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে পবিত্র রমজান মাসেও বন্ধ থাকবে যুক্তরাজ্যের মসজিদসমূহ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button