যুক্তরাজ্যের জ্বালানী কোম্পানীগুলো নতুন গ্রাহকদের ফিরিয়ে দিচ্ছে

ইন্ডাষ্ট্রি রেগুলেটর ‘অফগেম’ অনুসারে, জ্বালানী সরবরাহকারীরা তাদের লাইসেন্সের শর্তানুসারে নতুন গ্রাহক গ্রহনে বাধ্য। অনেক গ্রাহক জানিয়েছেন, যখন তারা একটি ‘কোটে’র জন্য আবেদন করেন, তখন একটি মেসেজে বলা হয়, তাদের উচিত তাদের বর্তমান সরবরাহকারীর সাথে থাকা এবং এভাবে কোম্পানী ‘কোট’ সরবরাহ করছে না।
জনৈক শিক্ষার্থী ও খুচরো সহকারী মাইকেল ডোনাগি বলেন, তিনি একটি নতুন বাসায় যাওয়ার পর একটি জটিলতায় পড়েছেন। তিনি তার বর্তমান জ্বালানী সরবরাহকারীর সাথে তার নিজের নামে কোন হিসাব খুলতে পারছেন না এবং একজন নতুন জ্বালানী সরবরাহকারীর কাছেও যেতে পারছেন না, কারন কেউ অনলাইনে অনুরোধে সাড়া দিচ্ছে না।
গত জুলাই মাসে অফগেম একটি দীর্ঘ পরিকল্পিত সুইচিং প্রোগ্রাম অর্থ্যাৎ পরিবর্তন কর্মসূচী চালু করে, যাতে গ্রাহকেরা দ্রুত সরবরাহকারী পরিবর্তন করতে পারেন।
পাঁচটি ওয়েবসাইটের সবগুলো বলছে যে, বর্তমানে তারা অনলাইন কোট বা উদ্ধৃতি প্রদান করছে না এবং তাদের দাবি হচ্ছে, গ্রাহকদের তাদের বর্তমান জ্বালানী সরবরাহকারীদের সাথে থাকা ভালো।
ব্রিটেনের অনেক গৃহস্থালী কোন নতুন জ্বালানী কোম্পানীর সাথে চুক্তিবদ্ধ হতে গিয়ে বড়ো বড়ো জ্বালানী সরবরাহকারীদের দ্বারা বাধার সম্মুখীন হচ্ছেন, যদিও এটা স্পষ্টতই তাদের লাইসেন্সের শর্ত লংঘন। যারা অনলাইনে একটি ট্যারিফের জন্য আবেদন করেছেন, ‘বিগ ফাইভ’ অর্থ্যাৎ ৫টি বৃহৎ কোম্পানী তাদের জানাচ্ছে যে, তাদের উচিত তাদের বর্তমান সরবরাহকারীর সাথে থাকা। কারন জ্বালানী মার্কেট এখন অস্থির বা বায়বীয়।
ব্রিটিশ গ্যাস নিশ্চিত করেছে যে, তারা বর্তমানে নতুন গ্রাহক গ্রহন করছে না, কারন ‘অফগেম’ মূল্য অস্থির থাকার কারনে পরিবর্তনের বিরুদ্ধে পরামর্শ দিচ্ছে। ইডিএফ এবং স্কটিশ পাওয়ার বলেছে যে, তারা টেলিফোনে একটি মানসম্মত স্থিতিস্থাপক হারে নতুন গ্রাহক নেবে।
ইঃঅন- এর একজন মুখপাত্র বলেন, যখন জ্বালানীর মূল্য রেকর্ড পরিমান, তখন তাদের পরামর্শ হচ্ছে গ্রাহকেরা যেনো তার বিদ্যমান সরবরাহকারীদের সাথে থাকেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button