৯৯ বছরে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট

99 Yearsফ্রান্সের নাগরিক অ্যাওড্রাই ক্রাবট্রি। প্রায় ৮০ বছর আগে অর্থের অভাবে স্কুল থেকে ঝড়ে পড়া এক হতভাগ্য শিশু নাম। পারিবারিক কারনে তিনি মাধ্যমিক স্কুল সার্টিফিকেট অর্জন করতে পারেননি। কিন্তু ৮০ বছর পরে তার সেই আকাঙ্খা পূরণ করলেন ওয়াটার লু ইস্ট হাই স্কুল। এই স্কুলেরই শিক্ষার্থী ছিলেন ক্রাবট্রি। স্কুল কর্তৃপক্ষ ক্রাবট্রির হাতে তুলে দেন সম্মানজনক ডিপ্লোমা ড্রিগী।
সনদ হাতে পেয়ে উচ্ছ্বসিত ক্রাবট্রি বলেন, ‘আমি আজ অনেক আনন্দিত।’
ফ্রান্সের লোয়া শহরের উত্তরপূর্বাঞ্চলে ১৯৩২ সালে এই ওয়াটারলু স্কুলের শিক্ষার্থী ছিলেন ক্রাবট্রি। তখন এটি মাত্র এক কক্ষ বিশিষ্ট একটি স্কুল ছিলো। সেই সময়ে ক্রাবট্রির দাদী অসুস্থ হয়ে পড়ায়, তার দেখভালের কাজে ব্যস্ত হয়ে পড়েন ক্রাবট্রি। পারিবারিকভাবে বাধ্য হয়ে স্কুল ছাড়তে হয় তাকে।
সনদ গ্রহণের সময়ে শৈশবের স্মৃতি জড়িত ওয়াটারলু স্কুলে দাঁড়িয়ে ক্রাবট্রি বলেন, ‘আমার অনেক বয়স হয়েছে, তবে আমি আবারো এই স্কুলের আঙ্গিনায় ফিরে আসতে চাই’।
এছাড়া প্রথম স্বামীকে আবারো ফিরে পেতে চান বলে জানান ক্রাবট্রি। ১৯৫৭ সালে ক্রাবট্রি এবং তার স্বামী একটি ফুলের দোকান দিয়ে ব্যবসা শুরু করেন। তারা দোকানে কাজ করতেন এবং তাদের দুই সন্তান স্কুলে যেতো। ভালোভাবেই চলছিলো ক্রাবট্রির সুখের সংসার। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে মাত্র দুমাস পরেই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান ক্রাবট্রির স্বামী।
পরে একাই ২৮ বছর ধরে এই দোকান চালিয়ে জীবিকা নির্বাহ করেন ক্রাবট্রি। এরপরে তিনি আরও দুটি বিয়ে করেন কিন্তু কোনোটি টেকেনি। ক্রাবট্রির সংসারে বর্তমানে পাঁচজন নাতি-নাতনী এবং চারজন প্রপৌত্রী রয়েছে।
সংসার জীবনের শত ব্যস্ততা এবং চড়াই-উতরাই সত্ত্বেও স্কুল জীবন শেষ করতে না পারার দুঃখ ভুলতে পারেননি ক্রাবট্রি।
ক্রাবট্রির নাতনী হ্যাফম্যান বলেন, ‘দাদীর কন্ঠে সবসময়ই ডিপ্লোমা অর্জন করতে না পারার ব্যর্থতা থাকতো।’
দাদীর এই স্বপ্ন পূরণের লক্ষ্যে স্বেচ্ছা প্রণোদিত হয়ে হ্যাফম্যান যোগাযোগ করেন ওয়াটারলু স্কুল কর্তৃপক্ষের সঙ্গে। স্কুল কর্তৃপক্ষ এবং হ্যাফম্যানের সহায়তায় সনদ প্রদান অনুষ্ঠানের আয়োজন করে ক্রাবট্রির দীর্ঘদিনের স্বপ্ন পূরণ করা সম্ভব হয়।
ওয়াটারলু স্কুলের প্রধান শিক্ষক ক্রাবট্রিকে এই সম্মাননা প্রদান করেন।
ক্রাবট্রিকে তার স্কুলের শেষ রেজাল্ট কার্ডটি তুলে দেয়া হয় এবং স্কুলের ব্যাচ পরিয়ে দেয়া হয়। এছাড়া স্কুলের বর্তমান সময়ের শিক্ষার্থীরা তাকে প্রায় ১০০টিরও বেশি অভিনন্দন কার্ড উপহার দেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button