পদ্মাসেতুতে বিদেশী ফান্ড পাওয়া গেলে ব্যবহার করা হবে

যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সরকারি সিদ্ধান্ত অনুসারে দেশীয় অর্থায়নেই পদ্মা সেতুর কাজ সম্পন্নের সিদ্ধান্ত হয়েছে। তবে বিদেশী কোনো সংস্থার নিকট থেকে ফান্ড পাওয়া গেলে তাও ব্যবহার করা হবে।
সংসদে সোমবার প্রশ্নোত্তর পর্বে মোঃ রুস্তম আলী ফরাজীর (পিরোজপুর-৩) এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। বিকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীরর সভাপতিত্বে সংসদের বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এক প্রশ্নের জবাবে বস্ত্র¿ ও পাট মন্ত্রী মুহা: ইমাজ উদ্দিন প্রামানিক জানান, বাংলাদেশে বর্তমানে কাপড়ের অভ্যন্তরীণ চাহিদা আনুমানিক ৩৬০ কোটি মিটার।
যোগাযোগ মন্ত্রী পদ্মা সেতুর ব্যাপারে আরো বলেন, নয় হাজার ১৭২ কোটি ১৭ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে মূল সেতুর টেন্ডার আহ্বান করা হলে তিনটি প্রতিষ্ঠান কারিগরি প্রস্তাব দাখিল করে। বর্তমানে মূল্যায়ন চলমান আছে। জুন ১৪ নাগাদ আর্থিক ও কারিগরি প্রস্তাবের মূল্যায়ন শেষে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে ঠিকাদার নিয়োগ চূড়ান্ত করে চলতি অর্থ-বছরেই পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হবে আশা করা যায়।
ওবায়দুল কাদের বলেন, দেশীয় অর্থায়নে মূল পদ্মা সেতু নির্মাণে প্রাক্কলিত ব্যয়ের পরিমাণ নয় হাজার ১৭২ কোটি ১৭ লাখ টাকা। তবে মূল সেতু এবং অন্যান্য প্যাকেজসহ পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়নে অনুমোদিত আরডিপিপি অনুযায়ী মোট ব্যয়ের পরিমাণ ২০ হাজার ৫০৭ কোটি ২০ লাখ টাকা।
চার লেন বিশিষ্ট দ্বিতীয় মেঘনা ও গোমতি সেতু
এম আব্দুল লতিফের (চট্টগ্রাম-১১) এক প্রশ্নের জবাবে যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বিদ্যমান তিনটি সেতু সংস্কার এবং ৪ লেন বিশিষ্ট দ্বিতীয় কাঁচপুর, দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু নির্মাণের লক্ষ্যে জাইকার সহায়তায় ৮৪৮৬.৯৩ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।  প্রকল্পটি গত ২৩ এপ্রিল ২০১৩ তারিখে একনেকে অনুমোদিত হয়েছে।  বর্তমানে  সেতু তিনটি নির্মাণের জন্য নকশা প্রণয়নের কাজ চলমান আছে।
এম আবদুল লতিফের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, রাজধানীর যানজট নিরসনে বিআরটিসি’র বাস বহরে বিভিন্ন ধরনের ৯৫৮টি নতুন বাস সংযোজন করা হয়েছে। এর মধ্যে পরিবেশবান্ধব ৫৩০টি সিএনজি বাস, ২৯০টি দ্বিতল বাস, ৫০টি আর্টিকুলেটেড বাস ও ৮৮টি একতলা এসি বাস রয়েছে।
রাজধানীর যানজট নিরসনে সরকারের বিভিন্ন প্রকল্পের চিত্র তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, ২১ হাজার ৯৮৪ কোটি ৭ লাখ টাকা ব্যয়ে উত্তরা তৃতীয় ফেইজ হতে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ এবং ১৬টি স্টেশন বিশিষ্ট মাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-৬ (মেট্রোরেল) প্রকল্প গত বছর ২৭ নভেম্বর শুরু করা হয়েছে।
নাশকতায় রেলের ক্ষতি ৭০ কোটি টাকা
হাজী সেলিমের (ঢাকা-৭) এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী  মোঃ মুজিবুল হক জানান, সাম্প্রতিক সময়ে বিভিন্ন নাশকতামূলক ঘটনায় বাংলাদেশ রেলওয়ের ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৭০ কোটি  টাকা। তিনি আরো জানান, বিভিন্ন নাশকতামূলক ঘটনায়  রেলওয়ে পুলিশ কর্তৃক ৬২টি মামলা রুজু করা হয়েছে এবং ২৪৬ জনকে আসামীকে গ্রেফতার করা হয়েছে।
কাপড়ের অভ্যন্তরীণ চাহিদা ৩৬০ কোটি মিটার
গোলাম দস্তগীর গাজীর (নারানগঞ্জ-১) এক প্রশ্নের জবাবে বস্ত্র ও পাট মন্ত্রী মুহা: ইমাজ উদ্দিন প্রামানিক জানান, বাংলাদেশে বর্তমানে কাপড়ের অভ্যন্তরীণ চাহিদা আনুমানিক ৩৬০ কোটি মিটার। তন্মধ্যে প্রায় ৬৪ শতাংশ (২৩০ কোটি মিটার) কাপড় স্থানীয়ভাবে উৎপাদিত হয়ে থাকে এবং বাকী ৩৬ শতাংশ (১৩০ কোটি মিটার) বিদেশ থেকে আমদানি করা হয়। রপ্তানীমুখী পোশাক শিল্পের কাপড়ের চাহিদা প্রায় ৯৫০ কোটি মিটার। রপ্তানীমুখী নীট পোশাকের প্রায় ৮০ শতাংশ নীট সূতা ও কাপড় এবং ওভেন পোশাকের বস্ত্র চাহিদার প্রায় ৩০ শতাংশ  স্থানীয়ভাবে উৎপাদিত ও সরবরাহ করা হয়ে থাকে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button