যুক্তরাষ্ট্রে মুসলমানদের ওপর হামলা বেড়েই চলেছে

American Muslim২০১৬ সালে যুক্তরাষ্ট্রে মুসলিম-বিদ্বেষমূলক হামলার ঘটনা ৯/১১-এর সন্ত্রাসী হামলার পরের বছরের সংখ্যাকেও ছাড়িয়ে গেছে। এফবিআইয়ের ডাটা বিশ্লেষণের পর পিউ রিসার্চ সেন্টারের পক্ষ থেকে ১৬ নভেম্বর বলা হয়েছে, ২০১৫ ও ২০১৬ সালে আমেরিকায় ইসলামবিরোধী হামলার ঘটনা অতীতের রেকর্ড ছাড়িয়ে গেছে।
২০১৬ সালে ৩০৭টি হামলার ঘটনা রেকর্ড হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীতে। এর ফলে হতাহত হয় ১৪৪ জন। ২০১৫ সালে এ সংখ্যা ছিল ৯১টি এবং হতাহত হয় ১২০ জন। অপর দিকে ২০০১ সালে হামলার ঘটনা ঘটে ৯৩টি। তবে হতাহতের সংখ্যা ছিল ২৯৬।
পিউ রিসার্চের তথ্য অনুযায়ী, শুধু হত্যাযজ্ঞ কিংবা মুসলমানদের ওপর শারীরিকভাবে আক্রমণের মধ্যেই সীমাবদ্ধ নেই ধর্মীয়-বিদ্বেষমূলক কর্মকাণ্ড। এখন মসজিদে আগুন কিংবা ভাঙচুরের ঘটনাও ঘটছে। এমনকি মুসলিম অধ্যুষিত জনপদে বিদ্বেষমূলক কথাবার্তাও লিখে রাখা হচ্ছে। ২০১৫ সালে মসজিদে হামলা এবং ভাঙচুরের ঘটনা ঘটেছে ৭০টি। গত বছর তা বেড়ে ৯২টি হয়েছে।
এ দিকে এফবিআইয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী, আগের বছরের চেয়ে গত বছর যুক্তরাষ্ট্রে হেইট ক্রাইম বেড়েছে ৫%। ২০১৬ সালে ৬১২১টি হেইট ক্রাইমের মামলা হয়েছে। আগের বছর অর্থাৎ ২০১৫ সালে এ সংখ্যা ছিল ৫৮১৮টি। তবে আরো অনেক ক্রাইমেরই রিপোর্ট না হওয়ায় সে সব তথ্য অজানাই রয়ে যায় বছরের পর বছর ধরে।
এফবিআইয়ের ডাটা অনুযায়ী, ধর্মীয় বিদ্বেষমূলক হামলা বেড়েছে সারা দেশে। মুসলমান, জুইশ ও এলজিবিটি সম্প্রদায়ের ওপর বিদ্বেষমূলক হামলা অব্যাহত রয়েছে। এ প্রসঙ্গে অ্যাটর্নি জেনারেল জেফ সেশন্স বলেন, ধর্ম, জাতি, বর্ণ ও লিঙ্গের কারণে কেউ আক্রান্ত হবে- এটি মেনে নেয়া যায় না। যুক্তরাষ্ট্রের সংবিধান সকলের অধিকার নিশ্চিত করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button