ইয়েমেনের জাদুঘর থেকে ১৩০০ বছরের পুরনো কুরআন চুরি

Quranইয়েমেনের জাদুঘর থেকে ১৩০০ বছরের পুরনো পবিত্র কুরআনের হস্তলিখিত একটি কপিসহ এ মহাগ্রন্থের কয়েকটি প্রাচীন কপি চুরি হয়ে গেছে। দেশটির সরকারি সংস্থাগুলো জানিয়েছে, তারা এ ব্যাপারে এবং কিছু প্রাচীন তরবারি চুরি হয়ে যাওয়ার বিষয়ে তদন্ত শুরু করেছেন। গত মাসে জাদুঘর থেকে এইসব ঐতিহাসিক নিদর্শন উধাও হয়ে যায়।
ইয়েমেনি সংসদের সংস্কৃতি, গণমাধ্যম ও পর্যটন বিষয়ক কমিটি এ ব্যাপারে পর্যালোচনা করতে পর্যটন, প্রত্নতত্ত্ব ও জাদুঘর বিষয়ক কর্তৃপক্ষ ‘জিএটিএএম’-এর প্রতি আহ্বান জানিয়েছে।
‘জিএটিএএম’-এর প্রধান আবদু আল হুজাইফি বলেছেন, ইয়েমেনি প্রত্নতত্ত্ব চুরি হওয়ার অর্থ হল এই দেশটির ইতিহাস ও আত্মপরিচিত চুরি হয়ে যাওয়া। তিনি বলেছেন, এই চুরির জন্য কারা দায়ী তা বের করার জন্য একটি সংসদীয় কমিটি গঠন করা হবে।
ইয়েমেনের প্রেসিডেন্ট আবদু রাবু মানসুর হাদি এ ব্যাপারে একটি পৃথক তদন্তের নির্দেশ দিয়েছেন। ইয়েমেনের জাতীয় জাদুঘরের নিরাপত্তা বিভাগের প্রধান আকির আন-নাবহি বলেছেন, নিরাপত্তার সাজ-সরঞ্জামের অভাবে চুরির ঘটনা ঘটেছে। জাদুঘরের নিরাপত্তা ক্যামেরা ও সতর্ক সংকেত দেয়ার যন্ত্র নেই এবং বিদ্যুত সরবরাহের জেনারেটর নষ্ট হয়ে যাওয়ায় পর্যাপ্ত আলোর ব্যবস্থাও নেই বলে তিনি জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button