ইকোসকের সদস্য নির্বাচিত হলো বাংলাদেশ

Icoskজাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের (ইকোসক) সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। বুধবারের ভোটাভুটিতে সদস্য দেশগুলোর মধ্যে বাংলাদেশ তৃতীয় সর্বোচ্চ ভোট পেয়ে এই সদস্যপদ পায়। এশিয়া-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছে বাংলাদেশ। মোট ১৮৭ ভোটের মধ্যে ১৮১টি ভোট পড়ে বাংলাদেশের পক্ষে।  এর মাধ্যমে আগামী তিন বছরের (২০১৪-২০১৬) জন্য ইকোসকের সদস্য থাকবে বাংলাদেশ।
জাতিসংঘ সদর দপ্তরে এবছর অনুষ্ঠিত সাধারণ অধিবেশন কক্ষেই এই ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। ভোট পরিচালনা করেন জাতিসংঘ সাধারণ অধিবেশন ২০১৩ এর সভাপতি জন অ্যাশ।
ইকোসকের এবারের নির্বাচনে এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে চীন এবং সাউথ কোরিয়া পুনঃনির্বাচিত হয়েছে। বিদায়ী সদস্য পাকিস্তান এবং কাতারের স্থলাভিষিক্ত হয়েছে বাংলাদেশ ও কাজাকস্থান। কমিটির নির্বাচিত অন্য সদস্যরা হচ্ছে জর্জিয়া (প্রাপ্ত ভোট ১৭৭), রাশিয়া (প্রাপ্ত ভোট ১৮০), সার্ভিয়া (প্রাপ্ত ভোট ১৮২), বসওয়ানা (প্রাপ্ত ভোট ১৮২), ডেনমার্ক (প্রাপ্ত ভোট ১৭৫), নিউজিল্যান্ড (প্রাপ্ত ভোট ১৭৯), সুইডেন (প্রাপ্ত ভোট ১৭৬), ইউনাইটেড কিংডম (প্রাপ্ত ভোট ১৭৮), সাউথ কোরিয়া (প্রাপ্ত ভোট ১৭৯), নির্বাচনে সর্বোচ্চ ভোট পেয়েছে চীন (প্রাপ্ত ভোট ১৮৭)। ইটালী পেয়েছে ২ ভোট। সেনেগাল, কাতার, লিতুনিয়া, মেক্সিকো, সুইজারল্যান্ড, পর্তুগাল ও জার্মানি পেয়েছে ১ ভোট করে।
১২৫ ভোট পেলেই নির্বাচিত হওয়ার বিধান থাকলেও বাংলাদেশ ভোট দাতা ১৮৭ সদস্য রাষ্ট্রের মধ্যে ১৮১ টি ভোট পেয়ে এশিয়া প্যাসিফিক অঞ্চলে দ্বিতীয় অবস্থানে রয়েছে। নির্বাচিত ১৮টি সদস্য রাষ্ট্রের মধ্যে ভোট প্রাপ্তি বিবেচনায় বাংলাদেশের অবস্থান তৃতীয়। বিশেষভাবে উল্লেখ্য, বাংলাদেশ জাতিসংঘের ৪৩টি কমিটিতে সক্রিয় রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button