গত বছর যুক্তরাজ্যে ১০ শতাংশ অপরাধীকে আনা হয়েছে বিচারের আওতায়

যুক্তরাজ্যের প্রধান বিরোধী দল লেবার পার্টি উপর্যুপরি এই অভিযোগ করছে যে, দেশটিতে ৯০ শতাংশ অপরাধের কোন নিষ্পত্তি হচ্ছে না। ডাটা থেকে প্রতীয়মান হয় যে, এটা সত্য। গত বছর প্রায় ১০ শতাংশ অপরাধের ক্ষেত্রে মাত্র একজনকে বিচারের সম্মুখীন হতে হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের পরিসংখ্যানে দেখা গেছে, ২০২৩ সালে ইংল্যান্ড এন্ড ওয়েলসে পুলিশ কর্তৃক রেকর্ডকৃত অপরাধের সংখ্যা ছিলো ৫৪ লাখের কম। প্রতারনা ও কম্পিউটার অপব্যবহারের অপরাধ এতে অন্তর্ভূক্ত হয়নি।
এগুলোর মধ্যে ৬.২ শতাংশের ক্ষেত্রে অভিযুক্তের বিরুদ্ধে একটি চার্জ আনা হয়েছে বা সমন ইস্যু করা হয়েছে। আরো ৩.৪ শতাংশ ধাবিত হয়েছে ‘ডাইভারশনারী, শিক্ষাগত কিংবা ইন্টারন্যাশনাল কর্মকান্ডের’ দিকে। এসব ক্ষেত্রে কোন আনুষ্ঠানিক চার্জ আনা কিংবা সমনও ইস্যু হয়নি।
এ প্রসঙ্গে ইন্সপেক্টরেট অব কনস্টেবুলারির বক্তব্য হচ্ছে, অপরাধসমূহকে বিচারের আওতায় নিয়ে আসা হয় অধিকতর ব্যাপকভাবে। এমনকি কিছু কিছু মামলায় যেখানে অপরাধী মারা গেছে কিংবা যেক্ষেত্রে ক্রাউন প্রসিকিউশন সার্ভিস সিদ্ধান্ত নিয়েছেন, একটি মামলা জনস্বার্থের পক্ষে নয়, সেসব ক্ষেত্রেও বিচার হয়। ইন্সপেক্টরেটের সংজ্ঞা অনুসারে, ২০২৩ সালে ১০.১ শতাংশ মামলা বিচারের আওতায় নিয়ে আসা হয়, যার মানে হচ্ছে লেবার পার্টির দাবি সঠিক। ইতোমধ্যে ২০২৩ সালে দায়েরকৃত অপরাধের ঘটনার ৪০.৬ শতাংশের ক্ষেত্রে কোন সন্দেহ শনাক্ত হয়নি এবং ৩৮.৫ শতাংশ মামলা প্রমানের জটিলতার কারনে বাদ দেয়া হয়। এগুলোর মধ্যে এমন ঘটনাও ছিলো, যেক্ষেত্রে একজন সন্দেহজনক শনাক্ত হয়েছে কিন্তু ভিকটিম তাদের বিরুদ্ধে আর কোন পদক্ষেপ গ্রহনে সহায়তা করেনি।
গত বছর প্রতি ৫ টিতে এমন একটি ঘটনা ঘটেছে। ২০২৩ সালের জুলাই মাসে ইন্সপেক্টরেট বলে, ২০২২ সালের মার্চ পর্যন্ত নিষ্পত্তি হওয়া অপরাধের অস্বাভাবিক স্বল্পতায় তারা উদ্বিগ্ন, যা মাত্র ১১.৩ শতাংশ। ২০২৩ সালের পরিসংখ্যানসমূহ থেকে প্রতীয়মান হয় যে, এই রেইট বা হারের অবস্থা আসলেই শোচনীয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button