মুসলিম যোদ্ধাদের স্মরণে ব্রিটেনে স্মৃতিসৌধ নির্মিত হচ্ছে

যুক্তরাজ্য বিগত দুটি বিশ্বযুদ্ধে ব্রিটিশ ও কমনওয়েলথ বাহিনীর পাশাপাশি থেকে লড়াইয়ে অংশ নেয়া লাখ লাখ মুসলিম সৈন্যের স্মরণে একটি যুদ্ধ স্মৃতিসৌধ নির্মাণ করছে। যুক্তরাজ্যের স্টেফোডশায়ারের ন্যাশনাল মেমোরিয়াল অ্যারবোরেটামে ১৩.২ মিটার দীর্ঘ এই স্মৃতিসৌধ নির্মিত হবে। দীর্ঘদিনের পরিকল্পনা শেষে এটা বাস্তবায়ন করা হচ্ছে। ইট ও টেরাকোটা দিয়ে তৈরি এই সৌধে যোদ্ধাদের ব্যক্তিগত ইতিহাস উৎকীর্ণ হবে।
লক্ষনীয় যে, প্রথম বিশ্বযুদ্ধে মিত্র পক্ষের সামরিক বাহিনীতে ২৫ লক্ষ মুসলিম সৈন্য ও শ্রমিক সেবা প্রদান করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে সেবা দান করেন ৫৫ লাখ মুসলিম।
স্মৃতিসৌধের স্থপতি বেণী ও’লুনি বলেন, ধারণাটি হচ্ছে, আপনি যখন সৌধের দিকে যাবেন সেটা আপনাকে ভেতরের দিকে আকর্ষণ করবে এবং এভাবে আপনি অধিকর বিষয়, তথ্য ও আরো কাজ দেখতে পাবেন। স্মৃতিসৌধটি এমন একটি জায়গায় নির্মিত হবে যেখানে ইতিমধ্যে শিখ, গুরখা ও অন্যান্যের স্মৃতিসৌধ রয়েছে।
নটিংহামের জনৈক চিকিৎসক হচ্ছেন ইরফান মালিক। তার পূর্বপুরুষেরা দুটি বিশ্বযুদ্ধে লড়াই করেছেন। তিনি বলেন, স্মৃতিসৌধটি বাস্তবায়নের কাছাকাছি চলে আশায় আমি অত্যন্ত আনন্দিত। আনন্দিত এজন্য যে, আমরা উভয় বিশ্বযুদ্ধে মুসলিম সৈন্যদের ভুলে যাওয়া ইতিহাস স্মরণ করতে পারবো এবং একই সাথে বৈশ্বিক ক্ষেত্রে মুসলিমদের অবদান দেখতে পাবো।
তিনি আরো বলেন, প্রপিতামহদের উভয় ক্যাপ্টেন গোলাম মোহাম্মদ ও সুবেদার মোহাম্মদ খান বিশ্বযুদ্ধে অংশ ছিলেন। আমার দুই পিতামহ বার্মায় যুদ্ধ করেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়। তারা সবাই বর্তমান পাকিস্তানের পাঞ্জাবে অবস্থিত দুলমিয়াল গ্রামের অধিবাসী ছিলেন। মালিক আরো বলেন, স্মৃতিসৌধটি ওইসব ক্যাম্পেইনারদের স্মারকের প্রতীক, যারা ত্যাগের পাশাপাশি এদেশের কমিউনিটির ঐক্যের উন্নয়নে আমাদের তরুণ প্রজন্মকে শিক্ষিত করার একটি সুযোগ হবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button