সুনাকের আমলে তথ্য অধিকার রেকর্ড নিচে নেমে আসার অভিযোগ

গত ২৫ বছরের মধ্যে ব্রিটেনে ঋষি সুনাকের সরকার সবচেয়ে কম স্বচ্ছ সরকার বলে অভিযোগ উঠেছে। প্রধানমন্ত্রীর সরকার গত বছর অনুরোধকৃত তথ্যের মাত্র ৩৪ শতাংশ পূর্ণরূপে প্রদান করেছে। প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রথম পূর্ণ বছরে তা ছিল ৪১ শতাংশ।
২০১৭ সালে থেরেসা মে’র সময়ে তা ছিল ৪৬ শতাংশ, ২০১১ সালের ডেভিড ক্যামেরনের সময় তা ছিল ৫৬ শতাংশ এবং ২০০৮ সালে গর্ডন ব্রাউনের প্রথম পূর্ণ বছরে ছিল ৬০ শতাংশ।
সাম্প্রতিক তথ্য প্রদানে অস্বীকৃতির মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে বিদেশি রাষ্ট্র সমূহের জন্য কাজের পূর্বতন কোন স্বার্থের কারণে ক্যামেরন কি চ্যালেঞ্জের মুখে, এমন তথ্য প্রকাশে হোম অফিসে অস্বীকৃতি। এক্ষেত্রে হোম অফিসের বক্তব্য হচ্ছে, পররাষ্ট্রমন্ত্রী তার অতীত কাজের সংশ্লিষ্টতা বিষয়ে গোপনীয়তা রক্ষার অধিকার রাখেন।
লেবার পার্টির ছায়া কেবিনেট অফিস মিনিস্টার পল ম্যাক ফ্যাডেন বলেন, যখন ঋষি সুনাক ১০ নম্বরে প্রবেশ করেন, তিনি সকল পর্যায়ে সততা ও জবাবদিহিতার প্রতিশ্রুতি দিয়েছিলেন।
খোদ সরকারের পরিসংখ্যান অনুসারে, তার সরকারের স্বচ্ছতা গত ২৫ বছরের মধ্যে সর্বনিম্নে।
ম্যাক ফ্যাডেন আরো বলেন, একজন চ্যান্সেলর হিসেবে তার সময়ে অর্থনীতির অদক্ষ ব্যবস্থাপনা ও সরকারি অর্থের বিপুল অপচয়ের প্রমাণ ধামাচাপা দিতে তার মরিয়া হয়ে প্রচেষ্টা আমরা লক্ষ্য করেছি। আর এখন প্রধানমন্ত্রী হিসেবে তাকে পুরো সরকারের ব্যর্থতাসমূহ ঢাকার প্রচেষ্টা চালাতে দেখা যাচ্ছে।
গত বছরের পরিসংখ্যানে দেখা গেছে চ্যান্সেলর হিসেবে সুনাকের সময়ে অর্থ বিভাগ সংক্রান্ত তথ্যের অনুরোধ মঞ্জুরীর সংখ্যা তলানীতে গিয়ে পৌঁছেছিলো। ২০১৯ সালে ট্রেজারী অর্থাৎ অর্থ বিভাগ মাত্র ৩৬ শতাংশ তথ্যের অনুরোধ মঞ্জুর করে। আর ২০২২ সালে নেমে আসে ১৭ শতাংশ।
২০২২ সালে একশোর বেশি সাংবাদিক, রাজনীতিবিদ ও প্রচারকর্মী একটি খোলা চিঠিতে যুক্তরাজ্যের ফ্রিডম অফ ইনফরমেশন ল অর্থাৎ স্বাধীনতা সংক্রান্ত আইনের অবনতির বিষয়টি তুলে ধরেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button