মুসলিম ধর্মীয় প্রতিষ্ঠানসমূহের সুরক্ষায় ১১৭ মিলিয়ন পাউন্ড

যুক্তরাজ্য সরকার ব্রিটিশ মুসলিম ইনস্টিটিউশনসমূহকে কমপক্ষে ১১৭ মিলিয়ন পাউন্ড সুরক্ষামূলক নিরাপত্তার জন্য তহবিল প্রদান করবে। আগামী ৪ বছরব্যাপী এই অর্থ সরবরাহ করা হবে। উগ্রবাদ সংক্রান্ত একটি বড়ো ধরনের ঘোষনার প্রাক্কালে এই অর্থায়নের কথা বলা হয়েছে। এই তহবিল ব্যবহৃত হবে মসজিদ, ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য কমিউনিটি সেন্টার সুরক্ষায় এবং চলতি বছর সরকার ২৯.৪ মিলিয়ন পাউন্ড প্রদানের ব্যবস্থা করবে।
যা-ই হোক, মুসলিম ভাষ্যকাররা এই পদক্ষেপকে মুসলিম কমিউনিটির একটি বড়ো অংশকে ‘উগ্রবাদী’ হিসেবে আখ্যায়িত করার পূর্বে ইসলামোফোবিয়া অর্থ্যাৎ অকারন ভীতি ছড়ানোর অভিযোগ অপনোদনের একটি নমনীয় পদক্ষেপ হিসেবে দেখছেন।
এই অর্থ বরাদ্দের পর পর প্রধানমন্ত্রী ইহুদী কমিউনিটি এলাকাসমূহে আগামী ৪ বছরব্যাপী ৭০ মিলিয়ন পাউন্ডের বেশী অর্থ প্রদানের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। এক বিবৃতিতে সরকার বলেছে, উদ্বেগজনকভাবে মধ্যপ্রাচ্যে ইসরাইল-হামাস সংঘাত শুরুর পর সংঘটিত সাম্প্রতিক ঘটনাবলীকে অনেকে উভয় গোষ্ঠীর পরস্পরের বিরুদ্ধে অপ্রতিরোধ্য ঘৃনা উস্কে দেয়ার কাজে ব্যবহার করছে।
এতে আরো বলা হয়, আজকের ঘোষনা এই নিশ্চয়তা পুনরায় প্রদানের প্রতি একটি দীর্ঘতর সহায়তার প্যাকেজ হিসেবে চিহ্নিত হবে, যা মুসলিম বিরোধী নিপীড়ন, হুমকি, হয়রানি কিংবা যেকোন ধরনের ঘৃনা ছড়ানোর অপরাধ সহ্য করা হবে না।
এতে বলা হয়, এই অর্থায়ন যথাসম্ভব যুক্তরাজ্যের মুসলিম কমিউনিটির সুরক্ষামূলক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করবে, যাতে তারা গুরুত্বপূর্নভাবে নিজেদের নিরাপদ মনে করতে পারে। নিরাপত্তামূলক ব্যবস্থার মধ্যে সিসিটিভি, এলার্ম সিস্টেম, মসজিদে বেষ্টনী এলাকায় নিরাপত্তা বিধানের মতো প্রযুক্তিগত ব্যবস্থা ছাড়াও ধর্মীয় কমিউনিটি সেন্টারসমূহ ও মুসলিম ধর্মীয় স্কুলে সুরক্ষামূলক পদক্ষেপ অন্তর্ভূক্ত। স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি বলেন, প্রধানমন্ত্রী স্পষ্টভাবে উল্লেখ করেছেন যে, যুক্তরাজ্যের মুসলিমদের সাথে আমরা রয়েছি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button