ব্রিটিশ রাজকীয় কর বিভাগে গ্রাহক সেবার মান সর্বনিম্নে

যুক্তরাজ্যের পার্লামেন্টের বে পর্যবেক্ষক বহুদুরীয় পাবলিক একাউন্টস কমিটি জানিয়েছে রাজকীয় রেভিনিউ এন্ড কাস্টমস এ গ্রাহক সেবার মান অতীতের যেকোনো সময়ের চেয়ে নিচে নেমেছে। গ্রাহকরা নিয়মিতভাবে দীর্ঘ কল ওয়েটিং সময়ের মুখোমুখি হচ্ছেন কারণ কর বিভাগ ক্রমবর্ধমান চাহিদার সাথে খাপ খাওয়াতে গিয়ে হিমশিম খাচ্ছেন।
রাজকীয় রাজস্ব ও শুল্ক বিভাগে চাহিদা বৃদ্ধির সত্ত্বেও কর্তৃপক্ষ তাদের অনলাইনে যে সংখ্যক স্টাফ সরবরাহের কথা তা করতে পারছেন না। এমন তথ্য পিএসসির প্রতিবেদনে উঠে এসেছে।
দেখা গেছে ২০২৩-২৪ অর্থ বছরে ৬২ শতাংশ ফোন কলকারীকে এডভাইজারের সাথে কথা বলার জন্য দশ মিনিটেরও বেশি সময় অপেক্ষা করতে হয়েছে এটা এর আগের বছরের চেয়ে ৪৬ শতাংশ বেশি।
গড়ে ১৬ মিনিটের কিছু বেশি সময় লেগেছে কাউকে ফোনের জবাব দিতে। ২০২১-২২ সালে এই সময় ছিল প্রায় ১২ মিনিট।
যাইহোক গত ডিসেম্বরে কিছু ফোন কলকারী গ্রাহককে আধা ঘন্টা পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে অনেকে বলেছেন তাদের কথা শেষ হওয়ার আগেই ফোনের লাইন কেটে দেয়া হয়।
প্রতিবেদনের লক্ষ্য করা হয়েছে যে ট্যাক্স অফিস পরিস্থিতি মোকাবেলায় বিভিন্ন পন্থায় শুধু মাত্র প্রকৃত ব্যক্তির সাথে কথা বলার চেষ্টা করেছেন।
২০২৩ সালের জানুয়ারিতে পিএসসির প্রদত্ত শেষ প্রতিবেদনের পর থেকে রাজকীয় কর ও শুল্ক বিভাগের তৎপরতা ক্রমশ হ্রাস হচ্ছে এবং গ্রাহক সহায়তা চ্যানেলসমূহ বন্ধ করে দেয়ার চিন্তা ভাবনা করছে
যা লোকজনকে তাদের কর সংক্রান্ত তথ্য জানা থেকে বিরত রাখবে।
প্রতিবেদনে রাজকীয় কল বিভাগের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে যে যত ফোন কল তারা রিসিভ করেন সেগুলো ফোনের পরিবর্তে ওয়েবিনার ইউটিউব ভিডিও চ্যাট চ্যাচবোর্ড ও ওয়েবচ্যাটসহ একটি অনলাইনে করা যায়।
বিভাগটির জনৈক মুখপাত্র বলেন, আমরা আমাদের গ্রাহক সেবা উন্নত করার লক্ষ্যে জোরালো অগ্রগতি সাধন করছি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button