বাইডেনের বিরুদ্ধে ফিলিস্তিনীদের মামলা দায়ের

যুক্তরাষ্ট্রে বসবাসরত ও অধিকৃত ফিলিস্তিনী ভূখন্ডসমূহের ফিলিস্তিনীরা গত সোমবার বাইডেন প্রশাসনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছেন। যুক্তরাষ্ট্র ইসরাইলকে যাতে আরো কূটনৈতিক ও সামরিক সহায়তা প্রদান বন্ধ করে তার জন্য তারা এই মামলা দায়ের করেন। মামলায় গাজায় সাম্প্রতিক ইসরাইলী হামলার মধ্যে ফিলিস্তিনী জনগনের বিরুদ্ধে অব্যাহত গনহত্যা বন্ধে ব্যর্থতার জন্য ওয়াশিংটনকে দায়ী করা হয়।
মামলায় বলা হয়, প্রেসিডেন্ট জোসেফ বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের নি:শর্ত সমর্থনের কারনে গাজায় ফিলিস্তিনী জনগনের ওপর এই নির্বিচারে গনহত্যা চালানো সম্ভব হয়েছে, যা গনহত্যার অপরাধ প্রতিরোধ ও শাস্তি বিষয়ক প্রচলিত আন্তর্জাতিক আইনের অধীনে যুক্তরাষ্ট্রের কর্তব্য ও দায়িত্বের লংঘন।
আইন বিশেষজ্ঞগন, জতিসংঘের কর্মকর্তাবৃন্দ এবং ৮শ’য়ের বেশী গুনীজন এই মর্মে সতর্কবানী উচ্চারন করেছেন যে, ইসরাইল ফিলিস্তিনীদের বিরুদ্ধে রীতিমতো গনহত্যা চালাচ্ছে। যখন গনহত্যার বিষয়টি সামনে এসেছে, তখন বিশেষজ্ঞরা জাতিসংঘের গনহত্যা সংক্রান্ত চুক্তির ২ নং ধারা ও আন্তর্জাতিক অপরাধ আদালতের রোম স্ট্যাটিউটে বিধৃত গণহত্যার সংজ্ঞার উল্লেখ করেন। এই সংজ্ঞা যুক্তরাষ্ট্র, জার্মানীম, ফ্রান্স এবং যুক্তরাজ্যসহ ১৩০ টি দেশ কর্তৃক ব্যপকভাবে গৃহীত। যাতে বলা হয়েছে, গনহত্যার মানে হচ্ছে একটি জাতি, জাতিগত গোষ্ঠী, বর্ন কিংবা ধর্মীয় গ্রুপকে সম্পূর্ণরূপে কিংবা আংশিকভাবে ধ্বংস করার উদ্দেশ্যে সংঘটিত কর্মকান্ড।
দায়েরকৃত মামলায় গনহত্যা বিষয়ক ঐসব বিশেষজ্ঞদের ঘোষনাবলীকেও অন্তর্ভূক্ত করা হয়েছে, যারা একই ধরনের সতর্কবানী উচ্চারন করেছেন। মামলাটি দায়ের করা হয়েছে যুক্তরাষ্ট্রের উত্তর ক্যালিফোর্নিয়ার জেলা আদালতে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়েছে। মামলাটির বাদী হচ্ছে সেন্টার ফর কনস্টিটিউশনাল রাইটস্ (সিসিআর) এবং ফিলিস্তিনী জনগনের পক্ষে আইনী প্রতিষ্ঠান ভ্যান দার হাউট, এলএলপি একই সঙ্গে ফিলিস্তিনী মানবাধিকার সংস্থা, আল হক ও ডিফেন্স ফর চিলড্রেন ইন্টারন্যাশনাল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button