এনএইচএস এর এক বিলিয়ন পাউন্ডের আবেদন প্রত্যাখ্যান

ব্রিটিশ মন্ত্রীরা এনএইচএস কর্তৃক আবেদনকৃত এক বিলিয়ন পাউন্ডের জরুরী বরাদ্দের আবেদন প্রত্যাখ্যান করেছেন। চলতি বছর ধর্মঘটের ফলে মারাত্মকভাবে বিঘ্নিত হয় স্বাস্থ্যসেবা। ফলে স্বাস্থ্য সেবা খাতে ব্যয় বৃদ্ধি ঘটে। এটা কাভার করতে এনএইচএস এই জরুরী অর্থ বরাদ্দের আবেদন জানায়। বুধবার এনএইচএস ইংল্যান্ড এই বলে ঘোষণা দানের কথা যে, তারা ধর্মঘটের ফলে সংঘটিত বিলসমূহ পরিশোধ ও আসন্ন শীতকালের প্রস্তুতি গ্রহণে সহায়তার জন্য ৮০০ মিলিয়ন পাউন্ড প্রদান করছে হেলথ সার্ভিস ট্রাস্টকে।
ট্রেজারি কিংবা স্বাস্থ্য বিভাগ ও সোশ্যাল কেয়ার থেকে এই অর্থের কিছুই আসেনি। যদিও এনএইচএস এক বিলিয়ন পাউন্ডের অতিরিক্ত তহবিলের জন্য উপর্যুপরি আহ্বান জানিয়েছে।
সরকার কর্তৃক ওইসব দাবি প্রত্যাখ্যানের সিদ্ধান্তটি এনএইচএস’র কর্তাব্যক্তিদের জন্য বড় ধরনের হতাশার কারণ হবে। তাদের প্রত্যাশা ছিল, মন্ত্রীবর্গ ও কর্মকর্তাদের সাথে কয়েক মাস ব্যাপী তাদের আলোচনা কমপক্ষে এক বিলিয়ন পাউন্ড অর্থ বরাদ্দ নিয়ে আসবে। স্বাস্থ্যমন্ত্রী স্টীভ বার্কলের জন্য খবরটি একটি আঘাত।
তিনি এনএইচএস’র জন্য এক বিলিয়ন পাউন্ড পাবার লক্ষ্যে লবিং করে আসছেন এনএইচএস’র কর্তা ব্যক্তিরা স্পষ্টভাবে বলে দিয়েছেন যে, হাসপাতালগুলোকে সহায়তার জন্য অতিরিক্ত অর্থ প্রয়োজন।
ধর্মঘটের দিনগুলোতে সহকর্মীদের কাভার দিতে বাড়তি দায়িত্ব পালনকারীদের অর্থ প্রদানসহ ধর্মঘটের ফলে আরোপিত অতিরিক্ত ব্যয় মেটাতে এই অর্থ দরকার।
৮০০ মিলিয়ন পাউন্ডের মধ্যে ৬০০মিলিয়ন পাউন্ড এসেছে ইংল্যান্ডের বিভিন্ন উদ্যোগের জন্য নির্ধারিত রিপারপাসিংয়ের অর্থ থেকে। অবশিষ্ট ২০০ মিলিয়ন পাউন্ড আসবে চিরাচরিত শীতকালীন সংকট মোকাবেলার জন্য বার্কলে কর্তৃক সেপ্টেম্বরে ঘোষিত সহায়তা থেকে।
এদিকে এনএইচএস-এর জনৈক সিনিয়র কর্মকর্তা রক্ষণশীল দলের এমপিদের কঠোর সমালোচনা করেছেন এনএইচএস’কে উক্ত এক বিলিয়ন পাউন্ড প্রদান না করার দরুন। তিনি বলেন অনেক রক্ষণশীল দলের এমপি মনে করেন, এনএইচএস অর্থের একটি তলাবিহীন খনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button