বৃটেনের ২২ লাখ বাসিন্দা দৈনন্দিন বিল পরিশোধে পিছিয়ে আছেন

‘হুইচ‘-এর সাম্প্রতিক কনজ্যুমার ইনসাইট ট্র্যাকারে দেখা গেছে, বৃটেনের প্রায় ২১ লাখ গৃহস্থালি নিত্য প্রয়োজনীয় পণ্য ও সেবার মূল্য পরিশোধে হিমশিম খাচ্ছেন-যেমন গৃহস্থালির বিল, ঋণ ও ক্রেডিট কার্ড পেমেন্ট। পরিসংখ্যান অনুযায়ী, প্রায় অর্ধেক গৃহস্থালি অর্থাৎ ৫৫% ক্রমবর্ধমান আর্থিক চাপের মুখে তাদের দৈনন্দিন ব্যয়ে পরিবর্তন এনেছেন। এর মধ্যে রয়েছে নিত্য পণ্যের কর্তন, সঞ্চয়ে হাত দেয়া, মূল্যবান সামগ্রী বিক্রি কিংবা ঋণ গ্রহণ।
জরীপে অংশ নেয়া জনৈক ব্যক্তি বলেন, আমি যতবার শপিং করছি প্রত্যেকবারই বিশেষভাবে খাদ্যের দাম চড়া দেখতে পাচ্ছি। আমি আমার আয়ে সম্পূরক হিসেবে সঞ্চয়ের অর্থ সংযুক্ত করছি। এতে আমার সঞ্চয় সংকুচিত হচ্ছে। গবেষণায় আরো দেখা গেছে, প্রতি ১০ জনের মধ্যে যে ৮ জন লোক মনে করেন যে, তাদের গৃহস্থালির আর্থিক অবস্থার অবনতি ঘটছে তারা আগামীতে অর্থনীতিতে নেতিবাচক অবস্থা অনুভব করছেন।
গৃহস্থালির ব্যয়ের ব্যাপারে হতাশা অনুভব করছেন এমন লোকজনের একটি বড় অংশ মনে করেন জ্বালানি ও খাদ্যের মূল্য বৃদ্ধি পাবে।
ব্রিটেনের বাসিন্দাদের অর্ধেকেরও বেশি আশঙ্কা, আগামী এক বছরে অর্থনৈতিক অবস্থার আরো অবনতি ঘটবে। ৬৯ বছর বয়সী জনৈক নারী বলেন, সকল ইউটিলিটি বিল বৃদ্ধি পাচ্ছে, বাড়ছে খাদ্য মূল্য, একই সঙ্গে বাড়ছে জ্বালানির দাম। সবকিছুর ক্ষেত্রে এটা বলা যায়।
জরীপকারি সংস্থা হুইচ এর পলিসি ও অফ এডভোকসি পরিচালক রসিও কনচা বলেন, যখন এত বিপুল সংখ্যক লোক আর্থিক দুর্যোগের মধ্যে আছেন তখন হুইচ ব্যবস্থা প্রতিষ্ঠান গুলোকে, যেমন খাদ্য জ্বালানি ও টেলিকম খাতের ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে ক্রেতাদের সহায়তা দানের আহবান জানাচ্ছে, যাতে তারা ভালো দামে ক্রয় করতে পারেন এবং অপ্রয়োজনীয় কিংবা ফি প্রদান করতে না হয় এই সংকটের সময়ে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button