গাজায় যুদ্ধ বন্ধে সমর্থন জানাতে স্টার্মারের প্রতি ৩৩০ কাউন্সিলরের আহ্বান

ফিলিস্তিন ইস্যুতে যুক্তরাজ্যের ক্ষমতাসীন রক্ষনশীল ও লেবার উভয় পার্টির অবস্থান ইসরাইলের পক্ষে। সম্প্রতি অন্তত: ৩৩০ জন লেবার পার্টির কাউন্সিলর তাদের স্বাক্ষরিত এক পত্রে তাদের নেতা কেইর স্টার্মারের গাজায় যুদ্ধ বন্ধে সমর্থন দানের আহ্বান জানিয়েছেন। পত্রে স্বাক্ষরকারী কাউন্সিলরদের দুই তৃতীয়াংশ মুসলিম নন। গাজায় যুদ্ধবন্ধের নীতির প্রতি দলটির সমর্থন প্রত্যাখ্যানের সমালোচনা করেন তারা।
তাদের বক্তব্য হচ্ছে, এটা যুক্তরাজ্য জুড়ে কমিউনিটিগুলোকে ক্ষতিগ্রস্ত করছে। স্টার্মার গত মঙ্গলবার এই সংকটের বিষয়ে তার অবস্থান বিস্তারিতভাবে তুলে ধরেন। দুর্দশা পীড়িত ফিলিস্তিনীদের বিষয়ে তার অবস্থান নিয়ে এমপিদের সমালোচনার পর তিনি তার অবস্থানের ব্যাখ্যা দেন। তবে কাউন্সিলররা তাকে আরো এগিয়ে যাবার এবং বেসামরিক জনগনের বিরুদ্ধে সকল সহিংসতামূলক কর্মকান্ডের সমস্বরে নিন্দা জানানোর আহ্বান জানান। স্বাক্ষরিত চিঠিতে তারা বলেন, গাজায় তীব্র মানবিক বিপর্যয় আমাদের সবাইকে আঘাত করছে এবং সহিংসতা বন্ধে আহ্বান জানাতে লেবার পার্টির ব্যর্থতা আমাদের কমিউনিটিসমূহকে আহত হওয়ার কারন হচ্ছে।
স্টার্মারের বক্তব্যের প্রতিক্রিয়ায় জনৈক লেবার কর্মকর্তা, যিনি পূর্বে স্টার্মারের অবস্থানের সমালোচক ছিলেন, বলেন, বক্তব্যটি স্বল্প মেয়াদে পার্টিকে ঐক্যবদ্ধ রাখতে যথেষ্ট। কাউন্সিলররা বলেন, আমাদেরকে এই অবস্থানেই থাকতে হবে। মূল বিষয় হচ্ছে, আমাদের মনোযোগী হতে হবে ফিলিস্তিনীদের জীবনের ব্যাপারে। তবে অপর সিনিয়র লেবার নেতারা বলেন, স্টার্মারের মন্তব্যগুলো পার্লামেন্টারি দলকে ঐক্যবদ্ধ রাখতে খুব সামান্যই কাজে এসেছে।
সম্প্রতি লেবার পার্টির কমপক্ষে আড়াইশ মুসলিম কাউন্সিলর যুদ্ধবন্ধের জন্য দলের নেতৃত্বের প্রতি আহ্বান জানানোর পর এই খোলা চিঠিটি স্টার্মারের কাছে দেয়া হয়েছে। সম্প্রতি লন্ডনের চ্যাথাম ফরেন হাউস অ্যাফেয়ার্স থিংক ট্যাংকের এক সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে স্টার্মার এ অবস্থায় গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান সঠিক নয় বলে মন্তব্য করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button