যুক্তরাজ্যের কারাগারে স্থান সংকুলানের অভাব

কারা গভর্নররা বলেছেন, এখন কারাগারগুলোতে স্থান সংকট অনিবার্য হয়ে উঠছে। তারা আরো বলেন, সিস্টেমের উপর বিভ্রান্তি বা চাপ সৃষ্টি এড়াতে রায় প্রদান বিলম্বিত করতে বারবার বলা হচ্ছে। এর ফলে এ অবস্থা দেখা দিয়েছে।
আইনমন্ত্রী এলেক্স চক গত বৃহস্পতিবার সংকট নিরসনের পন্থা খুঁজতে গিয়ে হুচোট খেয়েছেন। কারণ তিনি ক্রিমিনাল জাস্টিস রিপ্রেজেন্টেটিভদের সাথে সাক্ষাৎ করেছেন এটা নিশ্চিত করতে যে, তারা সবচেয়ে বিপদজনক অপরাধীদের তালাবদ্ধকরণের মাধ্যমে অব্যাহতভাবে জনগণের সুরক্ষা শক্তিশালী করবেন।
কিন্তু প্রিজন গভর্নর অ্যাসোসিয়েশন বলেছে, তারা কোন সন্দেহ ছাড়াই এটা বিশ্বাস করে যে কারাগারের জায়গা পরিপূর্ণ হয়ে যাচ্ছে। তারা আরো বলেছেন, কোন সরকারের পক্ষে এমন পর্যায়ে যাওয়া কান্ডজ্ঞানহীন বিষয় হবে যে ভয়ংকর আসামিদের জন্য কারাগারে স্থান দিতে সক্ষম হচ্ছে না। সাবেক ভিকটিমস্ কমিশনার ডেইম ভেরা বেয়ার্ড বলেন, শাস্তি প্রদানে বিলম্ব স্বল্প সময়ের বিষয় হবে না।
মহামারির আগে একই সরকার বলেছিল যে, তারা নিম্ন পর্যায়ের বন্দিদের মুক্ত করে দেবে। কিন্তু তারা তা করতে অক্ষম হয়েছে শেষ পর্যন্ত। মাত্র ১০ জন মুক্ত হয়েছে বিগত দিনগুলোতে।
তিনি আরো বলেন, এক্ষেত্রে একটি সমস্যা আছে কম গুরুতর অপরাধীদের ছেড়ে দিলেও সমস্যা সমাধান হবে না। কারণ তাদের জায়গায় গুরুতর অপরাধীদের রাখা যাবে না।
জামিন কারো উপর নিয়ন্ত্রণ সৃষ্টি করবে না যে জানে যে, সে যা-ই করুক তারা তাকে লক-আপে বন্দি করবে না।
লেবার পার্টি ক্ষমতাসীনদের আক্রমণ করে বলেছে, রক্ষণশীলদের অধীনে ধর্ষণ ও রাহাজানিকারীরা জেল থেকে রেহাই পাবে।
অপরদিকে স্থানীয় ব্যারিস্টার বলেছেন, ধর্ষণের অভিযোগে আটকদের অধিকাংশই দন্ডাদেশের অপেক্ষায় আছে।
ক্রিমিনাল বার অ্যাসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান মেরি প্রায়োর কেসি বলেন, কারাগার প্রায় পূর্ণ হয়ে গেছে- এই অজুহাতে আমরা আমাদের চারপাশে ধর্ষক কিংবা অত্যন্ত গুরুতর অপরাধীরা ঘোরাফেরা করবে এমনটি প্রত্যাশা করিনা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button