এক শতাব্দির মধ্যে সবচেয়ে শোচনীয় ফল আসছে রক্ষনশীলদের জন্য

এক নতুন বিপর্যয়কর জরীপে দেখা গেছে, রক্ষনশীল দলের জন্য শতাব্দিকালের মধ্যে সবচেয়ে শোচনীয় ফল নিয়ে আসতে পারে ব্যাপক কৌশলী ভোটদান। জরীপে দেখা গেছে, ঋষি সুনাকের দল স্যার কেইর স্টার্মারের দলের ১৮ পয়েন্ট পেছনে পড়ে আছে। দলটি মাত্র ১৫৯ আসন পেতে পারে নির্বাচনী পূর্বাভাস অনুসারে। ২০১৯ সালে রক্ষনশীল দল পেয়েছিলো ৩৬৫ আসন। কিন্তু নেতৃস্থানীয় পূর্বাভাস প্রদানকারী প্রদত্ত পরিসংখ্যান অনুসারে, এছাড়া ট্যাক্টিক্যাল ভোটিং অর্থ্যাৎ কৌশলপূর্ন ভোটের জন্য রক্ষনশীলদের অতিরিক্ত ৩৫ আসন হারাতে হবে। এতে এমপি থাকবেন মাত্র ১২৪ জন।
পোলিং বিশেষজ্ঞ অধ্যাপক জন কার্টিস বলেন, এর কোনটিই কোন বিষয় হবে না, কারন রক্ষনশীলরা ইতোমধ্যে সংসদীয়ভাবে মুছে যাওয়ার সম্মুখীন। তিনি আরো বলেন, ১৮ পয়েন্ট পেছনে থাকায় খেলা শেষ। আমরা শুধু পরাজয়ের মাত্রা সংযোজনের বিষয়ে কথা বলছি, যা ঘটেছিলো ১৯৯৭ সালে। ট্যাক্টিক্যাল ভোটিং আগামী সাধারন নির্বাচনকে কীভাবে আকৃতি দিতে পারে তা প্রকাশিত হয়েছে ‘দ্য ইলেক্টোরেল ক্যালকুলাস’- এর এই বড়ো ধরনের জরীপে।
এতে বলা হয়েছে, লেবার পার্টি অতিরিক্ত ২৬ টি আসন বাগিয়ে নিতে পারে। গ্রীন ও লিবারেল ডেমোক্র্যাট সমর্থকরা দলটিতে শামিল হচ্ছে। এতে দলটি মোট ৪৪৬ টি আসন পেতে পারে। এটা ১৯৯৭ সালে টনি ব্লেয়ারের বিপর্যয়কর পরাজয়ও ছাড়িয়ে যেতে পারে। লিবারেল ডেমোক্র্যাটরা লেবারের ৬টি অতিরিক্ত আসন নিয়ে যেতে পারে এবং গ্রীন পার্টি দলকে মোট ৩২ টি আসন দিয়ে দিতে পারে। এছাড়া এসএনপি দলটি সমর্থন যুগিয়ে গ্রীন ভোটারদের নিকট থেকে সীমান্তসমূহের উত্তরে তিনটি পর্যন্ত আসন বাগিয়ে নিতে পারে। পোলিং কাউন্সিল সদস্য ‘ফাইন্ড আউট নাউ’ এর সাথে যৌথভাবে পরিচালিত সমীক্ষায় ডাউন স্ট্রীটে এবং রক্ষণশীল দলের সদর দপ্তরে হুঁশিয়ারি ঘন্টা বাজিয়ে দিয়েছে নির্বাচনের পুরো এক বছর আগেই। নির্বাচন ২০২৪ সালের অক্টোবরে অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button