আশ্রয়প্রার্থীদের জট রেকর্ড উচ্চতায়

আশ্রয় প্রার্থীদের দেহে ‘ইলেকট্রনিক ট্যাগ’ সংযুক্ত করা হবে

করদাতাদের ব্যয়কৃত অর্থ প্রায় ৪ বিলিয়নে উন্নীত হয়

যুক্তরাজ্যে অবৈধ পন্থায় আসা আশ্রয়প্রার্থীদের সাথে ‘ইলেকট্রনিক ট্যাগ’ সংযুক্ত করার কথা বিবেচনা করছে হোম অফিস। যে সব লোককে সীমিত আটক রাখার স্থানে রাখা সম্ভব হবে না তাদের প্রতিরোধে এমন চিন্তাভাবনা করা হচ্ছে। ‘ইল্লিগ্যাল মাইগ্রেশন অ্যাক্ট’ অনুসারে, যারা অবৈধভাবে যুক্তরাজ্যে আসে তাদেরকে আটক এবং রুয়ান্ডা বা অন্য কোন তৃতীয় নিরাপদ দেশে বহিষ্কারের দায়িত্ব সরকারের।
কিন্তু হোম অফিসের আবাসনের ব্যবস্থা সীমিত হওয়ায় অন্যান্য বিকল্প ব্যবস্থার কথা বিবেচনার জন্য বিশেষ জোর দেয়া হয়েছে। এ অবস্থায় আটক কেন্দ্রের সংখ্যা বৃদ্ধির সাথে ‘ইলেকট্রনিক ট্যাগ’ সংযুক্তির কথাও বিবেচনা করা হচ্ছে। এক্ষেত্রে যে সব ট্যাগযুক্ত ব্যক্তি হোম অফিসে নিয়মিত হাজিরা দিতে ব্যর্থ হবেন তাদের আর্থিক সহায়তা বন্ধ করে দেয়া হবে।
সূত্র অনুসারে, হোম সেক্রেটারি সুয়েল্লা ব্রেভারম্যান জানিয়েছেন যে, এ নিয়ে কাজ চলছে। হোম অফিসের চলতি সপ্তাহের ডাটা থেকে প্রতীয়মান হয় যে, প্রধানমন্ত্রী ঋষি সুনাকের ক্ষুদ্র বোটে আসা বন্ধ করার প্রতিশ্রুতি সত্বেও ইতোমধ্যে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে আগতদের সংখ্যা ১৯ হাজার ছাড়িয়েছে। আশ্রয়প্রার্থীদের জট রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। জুনের শেষ নাগাদ প্রাথমিক সিদ্ধান্তের জন্য অপেক্ষমান আশ্রয়প্রার্থীর সংখ্যা ১ লাখ ৭৫ হাজার অতিক্রম করে। এজন্য যুক্তরাজ্যের করদাতাদের ব্যয়কৃত অর্থ দ্বিগুন অর্থ্যাৎ প্রায় ৪ বিলিয়নে উন্নীত হয়।
গত সপ্তাহে জাতিসংঘের ইউএনএইচসিআর, যা যুক্তরাজ্য সরকারকে তাদের আশ্রয় পদ্ধতি উন্নয়নে সহায়তা করে, বেডফোর্ডশায়ারে হোম অফিসের অর্থায়নে গৃহীত একটি স্কীমের প্রশংসা করে। অর্থ সাশ্রয়ের মাধ্যমে আশ্রয়প্রার্থীদের আবাসনের ব্যবস্থা করায় হোম অফিসকে সাধুবাদ জানানো হয়। তবে ব্রেভারম্যানের নেতৃত্ব হোম অফিস আশ্রয় প্রার্থীদের জন্য আটক রাখার বিপুল ক্ষমতা বৃদ্ধির যে অভিপ্রায় পোষন করছে তাতে অনেক বিলিয়ন পাউন্ড প্রয়োজন হবে বলে বিশেষজ্ঞদের অভিমত। তিনি বলেছেন, ইমিগ্রেশন ডিটেশন ক্ষমতা বৃদ্ধির লক্ষ্য ও অভিপ্রায় রয়েছে তার। এতে অব্যবহৃত রাজকীয় বিমান বাহিনীর অব্যবহৃত ঘাঁটি ও বার্জসমূহ অন্তূর্ভক্ত। ইতোপূর্বে স্টকহোমে ৫০০ জন ধারন ক্ষমতাসম্পন্ন একটি বার্জে আবাসনের ব্যবস্থা করা হয়। কিন্তু ওখানে ক্ষতিকর ব্যাকটেরিয়া দেখা গেলে তা খালি করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button