গৃহস্থালীরা জ্বালানী বিল পরিশোধে হিমশিম খাচ্ছেন

ব্রিটিশ গ্যাস’র মুনাফা বেড়েছে রেকর্ড ৮৮৯ শতাংশ

ব্রিটিশ গ্যাস এর মুনাফা ৮৮৯ শতাংশ বৃদ্ধি পেয়ে রেকর্ড ৯৫৯ মিলিয়ন পাউন্ডে উন্নীত হয়েছে। দেশের গৃহস্থালীগুলো যখন বিপুল পরিমান জ্বালানী বিল পরিশোধে হিমশিম খাচ্ছেন তখন ব্রিটিশ গ্যাস এই রেকর্ড মুনাফা অর্জন করেছে। জানা গেছে, ব্রিটিশ গ্যাস এর মালিক সেন্ট্রিকা চলতি বছরের প্রথম ৬ মাসে ৬.৫ বিলিয়ন পাউন্ড মুনাফা করেছে, যখন এর সরবরাহকারী ব্রিটিশ গ্যাসের আয় বেড়েছে ৮৮৯ শতাংশ।
প্রাইস ক্যাপ- এ পরিবর্তন আনায় ব্রিটিশ গ্যাসের পক্ষে দেশজুড়ে তার লাখ লাখ গ্রাহকদের নিকট থেকে এতো বিপুল অর্থ কুক্ষিগত করা সম্ভব হয়েছে বলে সংশ্লিষ্ট মহলের অভিমত। অপরদিকে অপর একটি বৃহত্তম জ্বালানী কোম্পানী শেল গত তিন মাসে ৩.৯ বিলিয়ন মুনাফা অর্জনের কথা ঘোষনা করেছে।
দারিদ্র বিষয়ক প্রচারাভিযানকারীরা বলেন, এসব ফলাফল ব্রিটিশ জ্বালানী ব্যবস্থার ভেঙ্গে পড়ার লক্ষন।
ছায়া জলবায়ু মন্ত্রী এড মিলিব্যান্ড বলেন, এধরনের মুনাফা থেকে প্রমানিত হয় যে, যুদ্ধের সুবিধা পকেটস্থ করার ক্ষেত্রে তেল ও গ্যাস কোম্পানীগুলোর বিরুদ্ধে কাজ করতে ব্যর্থ হয়েছে মন্ত্রীরা। তিনি জ্বালানী কোম্পানীগুলোকে তাদের শেয়ার হোল্ডারদের ঐসব পরিবার থেকে মুখ ফিরিয়ে নেয়ার দায়ে অভিযুক্ত করেন, যারা তাদের বিল পরিশোধে হিমশিম খাচ্ছেন। কয়েক মাস পূর্বে ব্রিটিশ গ্যাসের পক্ষে ঋন সংগ্রহকারীরা বাড়িঘরে ঢুকে বলপূর্বক পে-এন্ড-ইউ-গো মিটার স্থাপনের ঘটনার পর এসব বাড়িঘরের গ্রাহকেরা চরম অরক্ষিত জেনেও তাদের প্রতি এমনটা করা হয়।
চলতি সপ্তাহে চ্যান্সেলর জেরেমি হান্ট বলেন, যে সব কোম্পানী বিপুল মুনাফা করেছে, তাদেরকে অবশ্যই বলতে হবে, তাদের গ্রাহকদের জীবনযাত্রার ব্যয় কমাতে তারা কী করছে।
ফুয়েল পোভার্টি কেয়ালিশন এর কো-অর্ডিনেটর সাইমন ফ্রান্সিস বলেন, এসব মুনাফা ব্রিটেনের ভেঙ্গে পড়া জ্বালানী ব্যবস্থার আরেকটি লক্ষন। এধরনের মুনাফা কীভাবে হচ্ছে, এ ব্যাপারে অবশ্যই প্রশ্ন করা হবে। কিন্তু বাস্তবতা হচ্ছে এই যে, জ্বালানী কোম্পানীগুলো খেলছে সরকার কর্তৃক নির্ধারিত খেলার মাঠে। এলডি নেতা স্যার এড ডেভি বলেন, এটা বলার অপেক্ষা রাখে না যে, জ্বালানী প্রতিষ্ঠানগুলো অস্বাভাবিক মুনাফা লুটে নিচ্ছে, যখন লাখ লাখ পরিবার সংগ্রাম করছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button