হিথরোর নিরাপত্তা রক্ষীরা ধর্মঘটে যাচ্ছেন ২৪ জুন থেকে

যুক্তরাজ্যের হিথরো বিমান বন্দরের নিরাপত্তা রক্ষীদের প্রায় ২ হাজার স্টাফ সদস্য মোট ৩১ দিন ধর্মঘট বা কার্যবিরতির কর্মসূচী গ্রহন করেছেন। প্রায় প্রতিটি সপ্তাহান্তে তারা এই কর্মসূচী পালন করবেন। মজুরী সংক্রান্ত বিরোধের প্রেক্ষাপটে স্কুলের গ্রীষ্মকালীন অবকাশব্যাপী এই কর্মসূচী চলবে। ‘ইউনাইট’ ইউনিয়নের সদস্যরা মজুরী নিয়ে দীর্ঘকালীন বিরোধে জড়িত, যার ফলশ্রুতিতে ইতোপূর্বে এধরনের ধর্মঘট অনুষ্ঠিত হয়েছে।
গত বুধবার হিথরো বিমান বন্দরের নিরাপত্তা রক্ষীরা নতুন করে একটি ধারাবাহিক ধর্মঘটের ঘোষনা দেয়। ইউনিয়ন ‘ইউনাইট’ বলেছে, ২ হাজারেরও বেশী সদস্য আগামী ২৪ জুন থেকে ৩১ দিনের ধর্মঘটে যাবেন। ধর্মঘটের দিনগুলো হচ্ছে ২৪ জুন থেকে ২৫ জুন, ২৮ জুন থেকে ৩০ জুন, ১৪ জুলাই থেকে ১৬ জুলাই, ২১ জুলাই থেকে ২৪ জুলাই, ২৮ জুলাই থেকে ৭ আগষ্ট, ১১ আগষ্ট থেকে ১৪ আগষ্ট, ১৮ আগষ্ট থেকে ২০ আগষ্ট এবং ২৪ আগষ্ট থেকে ২৭ আগষ্ট।
এই ধর্মঘট কাকতালীয়ভাবে স্কুল হলিডের শুরুতে এবং আগষ্টে ব্যাংক হলিডের মধ্যে এমনকি গ্রীষ্মকালীন সপ্তাহান্তের অধিকাংশ সময়ের মধ্যে পড়েছে। এই প্রথমবারের মতো বিমানবন্দরের ৩ নং টার্মিনাল ভিত্তিক নিরাপত্তা কর্মকর্তারা ৫ নং টার্মিনাল ও ক্যাম্পাস সিকিউরিটির তাদের সহকর্মীদের সাথে যোগ দেবে, যারা ইতোমধ্যে ধর্মঘটে অংশ নিয়েছে। ‘ইউনাইট’ সংগঠনের জেনারেল সেক্রেটারী শ্যারন গ্রাহাম বলেন, ইউনাইট হিথরোর বিমানবন্দরটি তাদের শ্রমিকদের একটি সুষ্ঠু বেতনের প্রস্তাব না দেয়া পর্যন্ত ধর্মঘট চলবে।
তিনি কর্তৃপক্ষকে সতর্ক করে দিয়ে বলেন, কোন ভুল করবেন না। আমাদের সদস্যরা এই বিরোধে ইউনিয়নের নিরবিচ্ছিন্ন সমর্থন পাবে। এটা একটি অবিশ্বাস্য রকম সম্পদশালী কোম্পানী, যা চলতি গ্রীষ্মে বাম্পার মুনাফা ও একটি এক্সিকিউটিভ পে বোনাজা প্রত্যাশা করছে। তিনি আরো বলেন, এই কোম্পানী শেয়ার হোল্ডারদের বিপুল লাভ বা মুনাফা প্রদান করারও প্রত্যাশা করছে। অথচ এর শ্রমিকরা শুধু খেয়ে পরেই বেঁচে আছে এবং অন্যান্য বিমানবন্দরের তুলনায় অনেক কম মজুরী পাচ্ছে।
ইতোপূর্বে হিথরো বিমানবন্দর বলেছিলো যে, তারা আগের ধর্মঘটের সময়ে পন্য সরবরাহের সেবা চালিয়ে যাবে। এক্ষেত্রে অধিকাংশ যাত্রীকে ৫ মিনিটেরও কম সময় এবং নিরাপত্তার জন্য ১০ মিনিটেরও কম সময় অপেক্ষা করতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button